ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

রাজশাহীতে পরীক্ষায় বসলো ২ লাখ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
রাজশাহীতে পরীক্ষায় বসলো ২ লাখ শিক্ষার্থী

রাজশাহী: রাজশাহীতো শান্তিপূর্ণ পরিবেশে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা।

রোববার (১৪ নভেম্বর) সকাল ১০টায় একযোগে রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন ২৬৮টি কেন্দ্রে পরীক্ষা শুরু হয়।

এর আগে সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে পরীক্ষার্থীরা। করোনা ভয় কাটিয়ে শিক্ষার্থীরা কেন্দ্রে পরীক্ষায় বসে।

পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় করোনা পরিস্থিতির কারণে শিক্ষার্থীদের হাতে জীবাণুনাশক স্প্রে দেওয়া হয়। তবে কোথাও কোনও গোলযোগের খবর পাওয়া যায়নি।

বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, রাজশাহী শিক্ষাবোর্ডের অধীন এ বছর এসএসসি পরীক্ষার্থী ২ লাখ ৭ হাজার ৫৮৬ জন। এর মধ্যে ১ লাখ ৮ হাজার ৯১৬ জন ছাত্র ও ৯৮ হাজার ৬৫২ জন ছাত্রী। অন্তত ১৫ টি ভিজিলেন্স টিম পরীক্ষায় যাতে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য নিয়োজিত রয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধে তৎপর রয়েছে প্রশাসন। মোট ২৬৮ কেন্দ্রের মধ্যে রাজশাহী জেলায় ৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার বিজ্ঞান বিভাগ থেকে ৮১ হাজার ২২৪ জন, মানবিক বিভাগ থেকে ১ লাখ ১৪ হাজার ৭২৫ জন ও ব্যবসায় শিক্ষা ১১ হাজার ৬১৯ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করছে। মোট শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত ১ লাখ ৮৭ হাজার ৪৫৪ জন, অনিয়মিত শিক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৭৬১ জন এবং মানোন্নয়ন শিক্ষার্থীর সংখ্যা ২৬২ জন।

জানতে চাইলে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন বলেন, সুষ্ঠু হয়ে শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা শুরুর পর কোথাও থেকে কোনও গোলযোগের খবর পাওয়া যায়নি। আগে থেকেই সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছিল। এই বছরের ২৩ ডিসেম্বরের মধ্যে ফলও দেয়া হবে।

এদিকে, এসএসসি, দাখিল, এসএসসি (ভোক) ও দাখিল (ভোক) পরীক্ষাকে সামনে রেখে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। পরীক্ষা চলাকালীন আইন-শৃঙ্খলা রক্ষা করায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ আইনে ১৪ নভেম্বর থেকে পরীক্ষার দিনগুলোতে পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রের চতুর্দিকে ২০০ (দুইশত) গজের মধ্যে সকল প্রকার মিছিল, মিটিং, সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন, মাইকিং, বিস্ফোরক দ্রব্য ও অস্ত্রশস্ত্র বহন এবং ৪ (চার) জনের অধিক একত্রে চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আইন ভাঙলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন- রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এসএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa