ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবিতে সিট বাণিজ্যে জড়িতদের ছাত্রত্ব বাতিলের দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
রাবিতে সিট বাণিজ্যে জড়িতদের ছাত্রত্ব বাতিলের দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন হলে সিট বাণিজ্যের সঙ্গে জড়িত ছাত্রলীগ নেতা-কর্মীদের ছাত্রত্ব বাতিলের দাবি জানিয়েছে ‘রাকসু আন্দোলন মঞ্চ'। সেই সঙ্গে হলগুলোতে রাজনৈতিক ব্লকের নামে দখলদারিত্ব বন্ধ করে নিয়মিত হল সংসদ চালু করাসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চার দফা দাবি জানানো হয়।

তাদের অন্যান্য দাবিগুলা হলো- বৈধ প্রক্রিয়ায় আবাসিকতা প্রদানসহ নিরাপদ পরিবেশে হলে অবস্থানের সু-ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অনলাইনে প্রতিটি হলের তালিকা হালনাগাদ করতে হবে এবং নিয়ম মেনে হল প্রাধ্যক্ষদের স্বাধীনভাবে দায়িত্ব পালনের সুযোগ নিশ্চিত করতে হবে।

বুধবার (২৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের আমতলায় এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর। আগামী ৭ দিনের মধ্যে এসব দাবি মানা না হলে কঠোর আন্দোলনে যাবেন বলেও হুঁশিয়ারি দেন তিনি।

লিখিত বক্তব্যে আব্দুল মজিদ অন্তর বলেন- সাম্প্রতিক সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে নানা অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা প্রকট আকার ধারণ করেছে। শিক্ষার্থীদের বৈধভাবে হলে সিট পাওয়ার ন্যায্য অধিকার থাকলেও প্রশাসন সেটা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। নিয়ম অনুযায়ী হলগুলোতে গণ বিজ্ঞপ্তি প্রকাশ করে সিট বরাদ্দের নিয়ম থাকলেও অধিকাংশ হলেই তা মানা হচ্ছে না।

তিনি বলেন, সব হলেই শত শত সিট ফাঁকা থাকলেও শুধু শহীদ জিয়াউর রহমান হল এবং শহীদ শামসুজ্জোহা হলে গণ বিজ্ঞপ্তি প্রকাশ করে সিট বরাদ্দ দেওয়া হয়। কিন্তু বরাদ্দকৃত শিক্ষার্থীদের ১০-১৫ শতাংশের বেশি শিক্ষার্থীকে হলে ওঠাতে পারেনি হল প্রশাসন। আর এই সুযোগে হলের সিটগুলো ছাত্রলীগের নেতা-কর্মীরা দখল করে শিক্ষার্থীদের কাছে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। সিটপ্রতি ৫-১০ হাজার টাকার বিনিময়ে শিক্ষার্থীদের উঠিয়েছে ছাত্রলীগ। সেই সঙ্গে বৈধ শিক্ষার্থীদের জোর করে হল থেকে বের করে দেওয়া এবং বৈধ আবাসিক শিক্ষার্থীদের হলে উঠতে বাধা দেওয়ার ঘটনাও নিয়মিত ঘটছে। যা বিশ্ববিদ্যালয়ের জন্য চরম লজ্জার বিষয়। বিশ্ববিদ্যালয়কে সত্যিকার শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে আমাদের দাবিগুলোর দ্রুত বাস্তবায়ন চাই।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ খান, রাবি শাখা নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান মুন্না, সাধারণ সম্পাদক মীর আলহাজ হোসেন, শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন, শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাকিব হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ২৩ মার্চ, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।