ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে ড. আতিউর উজ্জ্বল ব্যতিক্রম হয়ে থাকবেন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
ঢাবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে ড. আতিউর উজ্জ্বল ব্যতিক্রম হয়ে থাকবেন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান উজ্জ্বল ব্যতিক্রম হয়ে থাকবেন বলে মন্তব্য করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
 
বুধবার (১৩ এপ্রিল) উপাচার্য লাউঞ্জে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে ব্যবহারের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান রচিত ৭৩টি গ্রন্থ হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

 

এসময় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার উপস্থিত ছিলেন।
 
অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপকের পদটি একটি সম্মানজনক পদ। এ দায়িত্বে যিনি থাকবেন তার কাছে বিশ্ববিদ্যালয়ের কিছু প্রত্যাশা থাকলেও তার ওপর কোনো বাধ্যবাধকতা থাকে না। কিন্তু ড. আতিউর রহমান এক্ষেত্রে উজ্জ্বল ব্যতিক্রম হয়ে থাকবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপকের দায়িত্বটি একটি ফুলটাইম কাজের মতো করেই করেছেন। তার চেয়েও বড় কথা যে নিজের জবাবদিহিতার ব্যবস্থা তিনি নিজেই করেছেন। বঙ্গবন্ধু চেয়ারের মেয়াদ শেষ হওয়ার আগে নিজে থেকেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে মেয়াদকালে বঙ্গবন্ধু বিষয়ক গবেষণাসহ যাবতীয় কাজের একটি বিস্তারিত হিসেব হাজির করেছেন। এটি প্রশাসন পরিচালনার সংস্কৃতির ক্ষেত্রে একটি অনুসরণীয় বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে।
 
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিদায়ী বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক, বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান উপাচার্যের কাছে আড়াই বছর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে দায়িত্ব পালনকালে নিজের কাজের একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেন। ড. আতিউর এতে উল্লেখ করেন, এ সময়কালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি বঙ্গবন্ধু বিষয়ক জনবক্তৃতাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণাকেন্দ্রে ৪০টি জনবক্তৃতা দিয়েছেন। এসময়ে তার বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থ প্রকাশিত হয়েছে আটটি, প্রকাশিতব্য আছে তিনটি। এছাড়াও সমকালীন বাংলাদেশ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন বিষয়েও তার আটটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। পুরো মুজিববর্ষ জুড়ে প্রতি সপ্তাহে একটি বাংলা ও একটি ইংরেজি দৈনিকে বঙ্গবন্ধুকে নিয়ে নিয়মিত কলাম লিখেছেন। এছাড়াও বিভিন্ন বাংলা/ইংরেজি দেশি-বিদেশি দৈনিক ও অন্যান্য প্রকাশনায় বঙ্গবন্ধুকে নিয়ে তার শতাধিক লেখা প্রকাশিত হয়েছে।  
 
অনুষ্ঠানে ড. আতিউর নিজের লেখা বঙ্গবন্ধু বিষয়ক বইসহ অন্যান্য রচনার একটি সেট ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের জন্য উপচার্যের হাতে তুলে দেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু বিষয়ক রচনাবলির আরেকটি সেট উপাচার্য, কলা অনুষদের ডিন (অধ্যাপক ড. আব্দুল বাছির) এবং ইতিহাস বিভাগের সভাপতির (ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন) হাতে তুলে দেন।  

উল্লেখ্য তার লেখা ৭৩টি বই গ্রন্থাগারের জন্য দেন এবং ১২টি করে বই উপাচার্য, কলা অনুষদ এবং ইতিহাস বিভাগকে দেন।

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এসকেবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।