ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইউবিতে সহিংস উগ্রবাদ বিরোধী সংলাপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জুন ৫, ২০২২
আইইউবিতে সহিংস উগ্রবাদ বিরোধী সংলাপ

ঢাকা: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) যৌথ আয়োজনে ‘প্রিভেন্টিং ভায়োলেন্ট এক্সট্রিমিসম’ শিরোনামে একটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এ আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিল ইউনাইটেড নেশন্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বাংলাদেশ।

বুধবার (২ জুন) বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত আইইউবি অডিটোরিয়ামে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে সিটিটিসি’র প্রধান মো. আসাদুজ্জামান বলেন, জঙ্গিরা এখন সাইবার স্পেসকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে তাদের প্রচার প্রচারণা চালাচ্ছে, তাদের সদস্য সংগ্রহ করছে এবং তাদের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য এই পথকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিচ্ছে। আমাদের এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সাইবার স্পেস এবং সেই ক্ষেত্রেও আমরা অনেক বেশি সক্ষমতা অর্জন করেছি। সরকার এক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে। সহিংস চরমপন্থা প্রতিরোধে তরুণরাই সবচেয়ে প্রভাবশালী ভূমিকা পালন করতে পারে তাই সিটিটিসি এ বিষয়ে তরুণদের সচেতন করতে সারা দেশে কাজ করছে।

আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান বলেন, আমরা আমাদের শিক্ষার্থীদের এমন নৈতিকতায় বড় করতে চাই যে, আমরা মানুষকে ভালোবাসবো, মানুষকে সম্মান করবো এবং আমরা কোনো ধরনের রাষ্ট্রবিরোধী কার্যক্রমের সঙ্গে বা সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত হবো না।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইউবি’র প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আনোয়ার; ইউএনডিপি বাংলাদেশের রবার্ট স্টোলম্যান; সিটিটিসি’র ডেপুটি পুলিশ কমিশনার আব্দুল মান্নান, বিপিএম; সিটিটিসি’র ডেপুটি পুলিশ কমিশনার মুহাম্মাদ হাবিবুন নবী আনিসুর রশিদ; আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভার্নেন্স বিভাগের সহকারী অধ্যাপক মারুফা আক্তার, পিএইচডি প্রমুখ।

আইইউবি’র উপাচার্য তানভীর হাসান, পিএইচডি এবং রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. আনোয়ারুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও, প্রায় ৪০০ শিক্ষার্থী সংলাপে অংশ নেন। প্রশ্ন-উত্তর পর্বে আইইউবি’র বিভিন্ন প্রশ্নের জবাব দেন বক্তারা।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জুন ৫, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।