ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এ বছর থেকেই বাদ প্রাথমিক শিক্ষা সমাপনী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জুন ৬, ২০২২
এ বছর থেকেই বাদ প্রাথমিক শিক্ষা সমাপনী

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার মতো চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা হবে না বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সোমবার (০৬ জুন) বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ৩০ মে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষাক্রম বিষয়ক উপদেষ্টা কমিটি এবং জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক যৌথ সভায় জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ অনুমোদিত হয়েছে।

শিক্ষাক্রমে পঞ্চম শ্রেণির সমাপনী এবং অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা রাখা হয়নি। তাই এ বছর থেকেই পঞ্চমের সমাপনীর বদলে শ্রেণিভিত্তিক মূল্যায়ন করা হবে।

করোনা সংক্রমণের কারণে গত দুই বছর এসব পরীক্ষা হয়নি। নতুন শিক্ষাক্রমেও এসব পরীক্ষার কথা নেই। একেবারে দশম শ্রেণিতে গিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। আগামী বছর থেকে পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে।

গত ২১ এপ্রিল সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেছিলেন, আমাদের নতুন যে কারিকুলাম আছে সেখানে পরীক্ষাটা নেই।

চলতি বছরে জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না বলে রোববার (০৫ জুন) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু করে সরকার। পরে মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য ইবতেদায়ি পরীক্ষাও শুরু করা হয়। এরপর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০১০ সালে শুরু হয় জেএসসি পরীক্ষা। মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য চালু করা হয় জেডিসি পরীক্ষা।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, জুন ০৬, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।