ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘বিদেশি ভাষা শেখার ক্ষেত্রে মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুন ৭, ২০২২
‘বিদেশি ভাষা শেখার ক্ষেত্রে মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিদেশি ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য শেখার ক্ষেত্রে মাতৃভাষার প্রতি সর্বোচ্চ শ্রদ্ধাশীল থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

মঙ্গলবার (৭ জুন) ঢাবির আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে উপাচার্য ইনস্টিটিউট চত্বরে ২২টি ভাষা সম্বলিত ‘বহুভাষিক নামফলক’ উদ্বোধন করেন। ইনস্টিটিউটের অধ্যাপক শামীম বানুর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ স্থাপন করেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ড. এ. বি.এম. রেজাউল করিম ফকির। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরল হুদা এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন। অনুষ্ঠান সঞ্চালন করেন সহযোগী অধ্যাপক রূপা চক্রবর্তী।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, পৃথিবীতে বহু ভাষা ও নৃ-গোষ্ঠীর মানুষ আছে। বিশ্বের বিভিন্ন ভাষাভাষির মানুষের সঙ্গে আন্তঃসম্পর্ক উন্নয়ন ও আন্তঃসংযোগ স্থাপনের জন্য বিদেশি ভাষা শেখা খুবই গুরুত্বপূর্ণ। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল থেকে বিদেশি ভাষা শিক্ষার গুরুত্ব অনেক আগেই অনুধাবন করেছিলেন। তাই বঙ্গবন্ধু তার শিক্ষানীতিতে আধুনিক ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠাসহ বিদেশি ভাষা শিক্ষার বিষয়ে দূরদর্শী পরিকল্পনা নিয়েছিলেন।

তিনি বলেন, যে ভাষা যত সহজে বোধগম্য ও উপস্থাপন করা যাবে, তা ততোটাই টেকসই হবে। দেশের টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন ও সমৃদ্ধিতে মাতৃভাষার পাশাপাশি বিদেশি ভাষা সহজে অনুধাবন ও অনুশীলনের জন্য গবেষকসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ৭, ২০২২
এসকেবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।