ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চতুর্থ শিল্প বিপ্লব প্রকল্পে বৈশ্বিক র‍্যাংকিংয়ে কানাডিয়ান ইউনিভার্সিটি ৪৪

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
চতুর্থ শিল্প বিপ্লব প্রকল্পে বৈশ্বিক র‍্যাংকিংয়ে কানাডিয়ান ইউনিভার্সিটি ৪৪

ঢাকা: ওয়ার্ল্ড ইউনিভার্সিটি উইথ রিয়েল ইমপ্যাক্টের (ডব্লিউইউআরআই) র‍্যাংকিংয়ে শীর্ষ ৫০ এর মধ্যে জায়গা করে নিয়েছে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (সিইউবি)।

ডব্লিউইউআরআই র‍্যাংকিং ২০২২ এ ‘টপ ফিফটি- ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলিউশন’ ক্যাটাগরিতে সিইউবির অবস্থান ৪৪।

 

এই ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি ২১ নম্বরে এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড রয়েছে ৪৯তম অবস্থানে।  

সামাগ্রিকভাবে বিশ্বের সব বিশ্ববিদ্যালয়ের বিবেচনায় এই র‍্যাংকিংয়ে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ ২০১ থেকে ৩০০ এর মধ্যে রয়েছে।

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স ডিপার্টমেন্টের উদ্ভাবনী প্রকল্পের গুরুত্ব ও প্রভাব বিবেচনায় নিয়ে ‘টপ ফিফটি- ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলিউশন’ ক্যাটাগরিতে শীর্ষ ৫০ এর মধ্যে অন্তর্ভুক্ত করেছে ডব্লিউইউআরআই।  

এই প্রকল্পে জাহাজ চলাচলে চতুর্থ প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের কৌশল বেছে নেওয়া হয়েছে। এটি এমন একটি অ্যালগরিদম তৈরি করেছে যার মাধ্যমে মানুষের হস্তক্ষেপ ছাড়াই নৌপথে নিরাপদে জাহাজ চলতে পারে। এটি নৌপথের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি ঝুঁকি পর্যবেক্ষণ বা সংকটকালীন পরিস্থতিতে করণীয় ঠিক করতে সক্ষম।

সিইউবির এই অর্জনে অভিনন্দন জানিয়ে বার্তা দিয়েছেন ডব্লিউইউআরআইর প্রতিষ্ঠাতা পরিচালক এবং সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর এমিরেটাল হিউ চ্যাং মুন।  

সিইউবির উপাচার্য অধ্যাপক ড. জহিরুল হককে এক ই-মেইল বার্তায় তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, আপনাদের দক্ষতা ও উদ্ভাবনী প্রোগ্রামগুলো অন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে ভাগাভাগি করার উপযুক্ত। এজন্য আগামী বছরেও আপনার উন্নত বা নতুন উদ্ভাবনী প্রোগ্রাম ডব্লিউইউআরআইর সঙ্গে শেয়ার করার অনুরোধ করছি। ’

কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের এই বৈশ্বিক স্বীকৃতিতে অভিনন্দন জানিয়েছেন প্রতিষ্ঠানের বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত।  

এক বার্তায় তিনি বলেন, ‘কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ সব সময়েই বিশ্বমানের শিক্ষার সুযোগ তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য এই প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবাই নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

‘আমরা বিশ্বমানের শিক্ষা নিশ্চিতের পাশাপাশি শিক্ষার্থীদের উদ্ভাবনমূলক প্রকল্প ও কার্যক্রমের সঙ্গে যুক্ত করে থাকি। জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে এসব প্রকল্পের বহুমুখী প্রভাব রয়েছে। ডব্লিউইউআরআই সে ধরনেরই একটি প্রকল্পের বৈশ্বিক স্বীকৃতি দিয়ে আমাদের প্রচেষ্টাকে সম্মানিত করেছে। ’

দেশে শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স শিক্ষার প্রসারে ড. চৌধুরী নাফিজ সরাফাতের দিক নির্দেশনায় সিউবিতে এ সংক্রান্ত বিভাগ চালু হয়। বর্তমানে এই বিভাগে স্নাতকের পাশাপাশি স্নাতকোত্তর পর্যায়েও শিক্ষাদান চলছে।  

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
নিউজ ডেস্ক
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।