ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইসিসিবিতে উত্তরা ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
আইসিসিবিতে উত্তরা ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

ঢাকা: জাঁকালো আয়োজনের মধ্য দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় উত্তরা ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ জুলাই) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবিতে) বেসরকারি উত্তরা ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতির প্রতিনিধি ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, দেশে চতুর্থ শিল্প বিপ্লবের প্রসার ও বাস্তবায়নে গ্রাজুয়েটদের ভূমিকা রাখতে হবে। প্রাতিষ্ঠানিক যোগ্যতা অর্জনের পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে উৎপাদন এবং শিল্প ব্যবস্থার আধুনিকায়ন করতে হবে।

মন্ত্রী বলেন, আমরা এখনো করোনা নামক অতিমারি পাড়ি দিচ্ছি, যা গোটা পৃথিবীকে বিপর্যস্ত করে তুলেছে। তবে, আমরা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে অত্যন্ত প্রশংসনীয় ভাবে সেটি মোকাবেলা করেছি। আমরা জীবনকে অগ্রাধিকার দিয়েছি। ফলে মহামারীর চূড়ায় আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার হঠকারিতা করিনি। সে সময়ে অনলাইনে ক্লাস নেওয়াসহ অন্যান্য উপায়ে আমরা শিক্ষা ব্যবস্থা সচল রেখেছি।

দীপু মনি বলেন, এরকম পরিস্থিতিতে দ্রুততম সময়ে শিক্ষার্থীদের গ্রাজুয়েশন সম্পন্ন করায় আমি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তার ভাষণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, সমাবর্তন একটি বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। কারন, এর মাধ্যমেই আনুষ্ঠানিকভাবে ডিগ্রী প্রদান করা হয়। একজন শিক্ষার্থীর জীবনে এ ধরণের আনুষ্ঠানিক স্বীকৃতি তার ভবিষ্যৎ কর্মজীবন ও আত্মবিশ্বাস অর্জনে অত্যন্ত তাৎপর্যময়।

এর আগে সকালে জাতীয় সংগীত বাজিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। পরে পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে মূল অনুষ্ঠান শুরু হয়।

সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখেন উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য ড. মো. আজিজুর রহমান, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. ইয়াসমিন আরা লেখা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মদ আলী প্রমুখ।

পরে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ইংরেজি বিভাগের ছাত্রী আরিয়া আহমেদ মমি এবং আইন বিভাগের ছাত্র আল-আমিন উপাচার্য স্বর্ণপদক অর্জন করেন। শিক্ষামন্ত্রী তাদের গলায় পদক পরিয়ে দেন।

সবশেষে, সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন উপাচার্য ড. আজিজুর রহমান।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুলাই, ২৪, ২০২২
এমকে/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।