ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

সেই প্রধান শিক্ষিকাকে সাময়িক বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
সেই প্রধান শিক্ষিকাকে সাময়িক বরখাস্ত শামসুন্নাহার ছবি

লালমনিরহাট: অভিভাবককে জুতাপেটা করা লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সেই প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবিকে সাময়িক বরখাস্ত করেছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিকেলে বাংলানিউজকে এর সত্যতা নিশ্চিত করেন লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী।

সাময়িক বরখাস্তাদেশপ্রাপ্ত শামসুন্নাহার ছবি উপজেলার পশ্চিম সারডুবী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, উপজেলার পশ্চিম সারডুবী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবি প্রতিদিন বিলম্বে বিদ্যালয়ে আসেন। গত ১৮ জুলাই এমনি ভাবে বিলম্বে বিদ্যালয়ে আসায় একজন অভিভাবক বিলম্বের কারণ জানতে চান। এতে ক্ষিপ্ত হয়ে প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবি ওই অভিভাবককে পায়ের জুতা দিয়ে মারধর করেন। এ ঘটনার বিচার দাবিতে গত ১৯ জুলাই দুপুরে প্রধান শিক্ষিকার বিরুদ্ধে এলকাবাসী ও বিদ্যালয়ের অভিভাবকরা মহাসড়কে মানববন্ধন করেন।

এ ঘটনার পর ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা স্থানীয় ১১ জন অভিভাবকের বিরুদ্ধে হাতীবান্ধা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এতে আরও ক্ষিপ্ত হন এলাকাবাসী। এ ঘটনায় প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবির অপসারণ দাবি করে বিদ্যালয়ে শিক্ষার্থী পাঠানো বন্ধ করেন অভিভাবকরা।

সেই থেকে শিক্ষকরা বিদ্যালয়ে এলেও কোনো শিক্ষার্থী আসেনি। ফলে বিদ্যালয়টিতে পাঠদান বন্ধ থাকে। বিষয়টি জানতে পেয়ে মঙ্গলবার (২৬ জুলাই) অভিভাবক সমাবেশ ডাকেন বিদ্যালয় কর্তৃপক্ষ। যেখানে উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার এলেও সমাবেশে আসেননি কোনো অভিভাবক বা শিক্ষার্থী।

অবশেষে ওইদিন সহকারী শিক্ষকদের কাছে থেকে প্রধান শিক্ষকের আচরণ ও অভিভাবকদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার লিখিত বক্তব্য গ্রহণ করেন সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার বেলাল হোসেন। যা তদন্ত প্রতিবেদন হিসেবে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস হয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে পাঠানো হয়।

তদন্ত প্রতিবেদনের পর্যালোচনা করে অভিযুক্ত প্রধান প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবিকে সাময়িক বরখাস্ত করে ২৮ জুলাই পত্র পাঠায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী। একই সঙ্গে ওই শিক্ষিকার বিরুদ্ধে বিভাগীয় মামলার সুপারিশ করা হয়েছে।

লালমনিরহাট জেলার প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী বাংলানিউজকে বলেন, বিদ্যালয়ে ঘটে যাওয়া ঘটনার তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে আপাত ওই শিক্ষিকাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে বিভাগীয় মামলা দায়ের করার নির্দেশনা দেওয়া হয়েছে। খুব দ্রুত মামলা দায়ের করা হবে।

>> প্রধান শিক্ষিকার অপসারণ দাবিতে সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন না অভিভাবকরা

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।