ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

আহ্‌ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে রোবটিক্স কার্নিভাল অনুষ্ঠিত

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
আহ্‌ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে রোবটিক্স কার্নিভাল অনুষ্ঠিত

ঢাকা: রোবটিক্স সংক্রান্ত বিভিন্ন বিভাগ নিয়ে আহ্‌ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ইস্পাহানী প্রেজেন্টস অস্ট রোভার চ্যালেঞ্জ ২০২২- অস্ট আন্তবিশ্ববিদ্যালয় রোবটিক্স কার্নিভাল।  

সম্প্রতি অস্ট রোবটিক্স ক্লাব আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শতাধিক মেধাবী শিক্ষার্থী।

 

আয়োজকরা জানান, প্রতিযোগিতাটিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৯৫টির উপর দল অংশ নেয়। আয়োজক বিশ্ববিদ্যালয় আহ্‌ছানউল্লা ছাড়াও আরো অংশ নেয় বুয়েট, চুয়েট, আইউটি, ব্র্যাকসহ প্রায় ২৫টি বিশ্ববিদ্যালয়।  

অস্ট রোভার চ্যালেঞ্জ-২০২২ প্রতিযোগিতায় প্রধান আকর্ষণ ছিল রোভার কম্পিটিশন; এছাড়া আয়োজন করা হয় সকার বট, লাইন ফোলোয়ার রোবট, রোবট হার্ডওয়্যার শোকেসিং।  

এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন আহ্‌ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ ফজলী ইলাহী। এছাড়া বিশেষ অতিথি ছিলেন লেখক আনিসুল হক, আহ্‌ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ ড. মুস্তাফিজুর রহমান ও এএসডাব্লিউ অধ্যাপক ডা. মিজানুর রহমান।

এছাড়া অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের রোবটিক্স এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ান। একইসঙ্গে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অস্টের অধ্যাপক, সহকারী অধ্যাপক, শিক্ষকবৃন্দসহ আরো অনেকে।  

রোভার কম্পিটিশন প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মঙ্গল তরী, প্রথম রানার-আপ হয়েছে প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের ব্ল্যাক সাবের। রোবট হার্ডওয়্যার শোকেসিং প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির টিম কাকতাড়ুয়া এবং প্রথম রানার-আপ বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম ওয়াল-ই।

সকার বট প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের টিম বাম্বালবি, প্রথম রানার-আপ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের টিম ব্র্যাকইউ এএফকে এবং দ্বিতীয় রানার-আপ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টিম ডিআইইউ ডিফেন্ডার।  

লাইন ফোলোয়ার রোবট প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের টিম মেগাবোট, প্রথম রানার আপ ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির টিম নিমবাস ২০০০ এবং দ্বিতীয় রানার-আপ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম স্পাইডার আলফা।  

প্রতিযোগিতা শেষে অতিথিরা বিজয়ী দলগুলোর হাতে পুরস্কার ও উপহার তুলে দেন। আয়োজনটির মিডিয়া পার্টনার ছিল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa