ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়াই যৌক্তিক: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়াই যৌক্তিক: শিক্ষামন্ত্রী ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ডিপ্লোমা কোর্স তিন বছর হওয়াই যৌক্তিক মন্তব্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যে কোর্সটিকে তিন বছরে শেষ করা সম্ভব তাকে চার বছরে টেনে নিয়ে যাওয়ার কোনো মানে হয় না।

শনিবার (১৩ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠান শেষে ক্ষুদে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, ডিপ্লোমা শিক্ষার্থীদের চার বছর কোর্স করানোর কারণে অভিভাবকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। তিন বছর হলে শিক্ষার্থীরা যেমন চাকরির বাজারে প্রবেশে বেশি সময় পাবে তেমনি আর্থিকভাবেও কম ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, যে কোর্সটিকে তিন বছরে শেষ করা সম্ভব তাকে চার বছরে টেনে নিয়ে যাওয়ার কোনো মানে হয় না। ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাজীবীরা অনেক সময় অনেক কিছু বলেন তবে তাদের যে সংগঠন আছে তাদের সঙ্গে সরকার সব সময় অনেক ঘনিষ্ঠ।

আমাদের দেশের উন্নয়নে ডিপ্লোমা প্রকৌশলীদের অবদান রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ডিপ্লোমা কোর্স তিন বছর হলে আমাদের শুধু সময় কমছে তা নয়, মানেরও উন্নতি হবে। পৃথিবীর অনেক উন্নত দেশে অনার্স কোর্স আছে তিন বছরের। সেখানে আমাদের দেশে ডিপ্লোমা কোর্স চার বছরের হবে এর কোনো মানে নেই।

এমপিওভুক্তির ক্ষেত্রে কোনো অনিয়ম হয়নি বলেও জানান দীপু মনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সুলতানা শফি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa