ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

স্মরণীয় হয়ে থাকবেন ড. আকবর আলি খান: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
স্মরণীয় হয়ে থাকবেন ড. আকবর আলি খান: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) এক শোকবাণীতে উপাচার্য বলেন, ড. আকবর আলি খান ছিলেন একজন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বুদ্ধিজীবী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন এই শিক্ষার্থী বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। অত্যন্ত সততা ও দক্ষতার সঙ্গে তিনি প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বাংলাদেশের ইতিহাস, সমাজ ও অর্থনীতি বিষয়ে যেসব গ্রন্থ তিনি রচনা করেছেন, তা বিশ্ববিদ্যালয় ও গবেষকদের কাছে মৌলিক ও অকাট্য দলিল হিসেবে বিবেচিত। অসংখ্য গ্রন্থের রচয়িতা ছাড়াও কলামিস্ট হিসেবে তাঁর সুখ্যাতি রয়েছে। মুজিবনগর সরকারের একজন কর্মকর্তা হিসেবে তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে অসামান্য অবদান রেখেছেন। বহুমাত্রিক ব্যক্তিত্বের অধিকারী এই গুণী মানুষ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ড. আকবর আলি খান ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।
 
বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২২
এসকেবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।