ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভিডিও গেম নয়, সন্তানদের বিকেলে খেলার মাঠে আনুন: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
ভিডিও গেম নয়, সন্তানদের বিকেলে খেলার মাঠে আনুন: প্রতিমন্ত্রী

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আমাদের শিশু সন্তানদের সুষ্ঠু বিকাশে কম্পিউটার বা ভিডিও গেম নয়, খেলাধুলার জন্য তাদের বিকেলে খেলার মাঠে আনুন।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা ২০২২-এর উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এই আহ্বান জানান।

প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, আমাদের ছোট শিশুরা, যারা ভবিষ্যৎ প্রজন্ম, এখন টেলিভিশন, কম্পিউটার, বিভিন্ন ধরনের ভিডিও গেমের মাধ্যমে আমাদের এই সোনার ছেলেদের চোখ নষ্ট হচ্ছে। তারা বাইরে যায় না, খেলাধুলা করে না, যেন একটা যন্ত্র চালিত মানুষ। পড়াশোনার পাশাপাশি খেলাধুলাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের শরীর মেধা মনন বিকাশে খেলাধুলার রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

তিনি বলেন, আমাদের সময়ে আমরা মাঠে প্রচুর সময় কাটাতাম। কিন্তু এখনকার ছেলেমেয়েরা আর মাঠে যায় না। কম্পিউটারে বসে ভিডিও গেম খেলে। আমি সম্মানিত সকল অভিভাবককে অনুরোধ করবো, আমরা আমাদের সন্তানদের যেন বিকেলে অন্তত একটু মাঠে নিয়ে যাই, খেলাধুলার পরিবেশ তৈরি করে দিই। কেন না খেলার মাধ্যমে মানুষের বিভিন্ন পরিবর্তন হয়। এখান থেকে শিশুরা জয় পরাজয় সম্পর্কে শিখতে পারে।  মানবিক ভাবে তৈরি হয় তারা, বুদ্ধিও প্রখর হয়।  

প্রতিমন্ত্রী বলেন, শুধু পড়াশোনা, বই বিতরণ বা উপবৃত্তি নয়, শিশুদের খেলাধুলার প্রতিও সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে। বঙ্গবন্ধু গোল্ডকাপ, বঙ্গমাতা গোল্ডকাপসহ বিভিন্ন ধরনের খেলাধুলার মধ্য দিয়ে সরকার শিশুদের এগিয়ে নেওয়ার চেষ্টা করছে।  
বেলুন এবং পায়রা উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।  

এছাড়া যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মুহিবুর রহমান। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশাররফ হোসেন।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।