ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষার্থীদের আত্মহত্যা রোধে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে থাকবেন ২ জন কাউন্সিলর 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
শিক্ষার্থীদের আত্মহত্যা রোধে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে থাকবেন ২ জন কাউন্সিলর 

চাঁদপুর: শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা রোধে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলিংয়ের জন্য দু’জন করে শিক্ষক রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, মাধ্যমিকের শিক্ষার্থীদের বয়ঃসন্ধিটা এমন একটি সময়, যখন তাদের মধ্যে শারীরিক ও মানসিক পরিবর্তন দেখা দেয়।

তারা সব সময় সঠিক তথ্য পায় না। তাদের বাবা-মাও সঠিকভাবে সব সময় বোঝাতে পারেন না এবং পাঠ্য বইয়ে যা আছে, তাও সঠিকভাবে জানানো হয় না। এই যে গত দু’বছর অতিমারি গেল, তখন অনেক ধরণের সমস্যার মধ্য দিয়ে শিক্ষার্থীরা অতিবাহিত করেছেন। আবার ইন্টারনেটে যে গেম আছে, সেগুলোরও সমস্যা আছে। সব মিলিয়ে শুধুমাত্র আমাদের দেশেই নয়, সারা বিশ্বেই কমবয়সীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে।

রোববার (১১ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুরের হাইমচর উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতারোধে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত দু’জন কাউন্সিলিংয়ের শিক্ষক রাখা হবে। সেজন্য সারা দেশে দুই লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আশা করি কাউন্সিলিংয়ের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের সমস্যাগুলো দূর করতে পারব।

অভিভাবকদের উদ্দেশে দীপু মনি বলেন, এ বয়সী ছেলে-মেয়েরা অনেক সংবেদনশীল। তাই সংবেদনশীল মন নিয়েই তাদের সমস্যাগুলো দেখতে হবে। তাছাড়া মেয়েরা অনেক সময় ইভটিজিংয়ের শিকার হয়। সেই সমস্যার কথা যদি পরিবারের কাছে বলতে না পারে, তার শিক্ষকদের কাছে বলতে না পারে, তখনই কিন্তু তার চাপা আবেগের বহিঃপ্রকাশ ঘটতে পারে আত্মহননের মধ্য দিয়ে।

এ সময় উপস্থিত ছিলেন হাইচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মাহবুব রহমানসহ উপজেলা আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মী।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।