ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আ. লীগের বিপর্যস্ত অবস্থায় নেতৃত্ব দেন সাজেদা চৌধুরী: ঢাবি উপাচার্য 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
আ. লীগের বিপর্যস্ত অবস্থায় নেতৃত্ব দেন সাজেদা চৌধুরী: ঢাবি উপাচার্য  সাজেদা চৌধুরী (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় সংসদের উপনেতা, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, বর্ষীয়ান রাজনীতিবিদ সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

সোমবার (১২ সেপ্টেম্বর) এক শোকবাণীতে উপাচার্য বলেন, এই রাজনীতিবিদ দেশে গণতান্ত্রিক আন্দোলনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য হয়ে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি পরিচালনার ক্ষেত্রে ভূমিকা রাখার বিরল সুযোগ লাভ করেছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর শাহাদত বরণের পর আওয়ামী লীগ যখন বিপর্যস্ত অবস্থায় পড়েছিল, সেই কঠিন সময়ে তিনি আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়েছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, জাতীয় সংসদের উপনেতাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি অত্যন্ত সততা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন বর্ষীয়ান এই রাজনীতিবিদ আজীবন দেশ ও জাতির জন্য বিশেষ করে সাধারণ মানুষের কল্যাণে কাজ করে গেছেন। তাঁর মৃত্যুতে দেশ ও জাতি একজন প্রকৃত দেশপ্রেমিক ও অভিজ্ঞ রাজনীতিবিদকে হারালো। বিভিন্ন ক্ষেত্রে তাঁর অবদান জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সৈয়দা সাজেদা চৌধুরী ১১ সেপ্টেম্বর (রোববার) মধ্যরাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
এসকেবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।