ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যানজট এড়াতে আগেই কেন্দ্রে রাজধানীর এসএসসি পরীক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
যানজট এড়াতে আগেই কেন্দ্রে রাজধানীর এসএসসি পরীক্ষার্থীরা ছবি: জি এম মুজিবুর 

ঢাকা: সারাদেশে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে শুরু হয়েছে এ পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত।

আর যানজট এড়াতে সময়ের আগেই পরীক্ষা কেন্দ্রে হাজির রাজধানীর এসএসসি পরীক্ষার্থীরা।

রাজধানীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে পরীক্ষার্থীদের আগে আসার এ দৃশ্য দেখা গেছে।

গত দুইদিন মঙ্গল ও বুধবার রাজধানী ঢাকা ভয়াবহ যানজটের সম্মুখীন হয় বৃষ্টিপাত ও রাস্তায় উন্নয়ন কর্মকাণ্ডের জন্য।  

রাজধানীর সায়েন্সল্যাব এলাকার গভমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে সময়ের এক-দেড় ঘণ্টা আগেই হাজির হতে দেখা গেছে যানজটের শঙ্কায়।

অর্পিতা জাহান পড়েন রাজধানীর বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে। তিনি থাকেন ধানমন্ডি ১৫ এলাকায়।

তিনি বলেন, যানজট থাকায় সকাল ৯ টায় বাসা  থেকে বের হয়েছিলাম। কিন্তু রাস্তায় খুব বেশি জ্যাম না থাকায় এক ঘণ্টা  আগেই পৌঁছে গেছি।

অপর পরীক্ষার্থী শাহেদির রহমান বলেন, আমি লালমাটিয়া থাকি। যানজটের কারণে আগেই বের হয়েছি বাসা থেকে। কিন্তু খুব বেশি জ্যাম না থাকায় এক ঘণ্টা আগেই পৌঁছে গেছি।

এদিকে বৃষ্টি ও সড়কে পানি জমে থাকায় যানবাহন চলাচলে ধীরগতির কারণে পরীক্ষার্থীদের সময় নিয়ে রওনা দেওয়ার অনুরোধ জানিয়েছিল ট্রাফিক পুলিশ।  

যাতে করে সময় মতো পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে পারে শিক্ষার্থীরা।

এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডসহ ১১টি শিক্ষাবোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষা দিচ্ছে। সারাদেশে মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে হবে পরীক্ষা। এতে অংশ নেবে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।

এর আগে ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা নেওয়া হবে।

এদিকে সারাদেশে বন্যা পরিস্থিতির কারণে পেছানো ২০২২ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে ৬ নভেম্বর। এবার সকাল ও বিকেল দুই ধাপে পরীক্ষা হবে। সকালের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
এনবি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad