ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জবিতে প্রথমবারের মতো শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
জবিতে প্রথমবারের মতো শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘মেঘ -মল্লার’ শিরোনামে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান। পণ্ডিত বিষ্ণুনারায়ণ ভাতখণ্ডে ও পণ্ডিত বিষ্ণুদিগম্বর পলুস্করকে উৎসর্গ করে এ সংগীত অনুষ্ঠানের আয়োজন করে সংগীত বিভাগ।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক।  

এ সময় উপাচার্য বলেন, সংগীত বিভাগের উদ্যোগে বছরের বিভিন্ন দিবস ও দেশের প্রখ্যাত গুণী ব্যক্তিদের স্মরণে সংগীতানুষ্ঠান করে থাকে। আর সংগীত জগতে প্রখ্যাত গুণীদের স্মরণে সংগীতই অন্যতম মাধ্যম। যেহেতু সংগীত বিভাগ সর্বদা সংগীত চর্চা করে থাকে, তাইেএমন অনুষ্ঠানের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় অন্যান্য উচ্চতায় পৌঁছে যাবে।  

অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত, নজরুল সংগীতসহ আরও সাতটি মেঘ-মল্লার গান, নাচ ও সবশেষে সম্মিলিত জাতীয় সংগীত পরিবেশন করা হয়।  

অনুষ্ঠানে সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ বলেন, এই প্রথমবারের মত আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ কোনো শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান করতে পেরে খুবই আনন্দিত। পণ্ডিত বিষ্ণুনারায়ণ ভাতখন্ডে ও পণ্ডিত বিষ্ণুদিগম্বর পলুস্কর ভারতীয় উপমহাদেশের সকল সংগীত শিল্পীদের অধিকার আদায়ে ছিলেন বীরপুরুষ। চর্যাপদ যেমন আমাদের বাঙালি সাহিত্যের জন্য অমূল্য সম্পদ, তেমনিভাবে এ দুই পণ্ডিতের মত গুণিজনেরাও আমাদের কাছে অমূল্য সম্পদ।  আমরা যদি পৃষ্ঠপোষকতা পাই তাহলে সংগীতাঙ্গনে হারিয়ে যাওয়া এমন গুনীজনদের স্মরণে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে পারবো।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল হোসেন, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক অধ্যাপক ড. নাসির উদ্দীন ও বিভিন্ন অনুষদের শিক্ষক শিক্ষার্থীরা।  

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।