ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে আদিবাসী সাংস্কৃতিক উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
খুবিতে আদিবাসী সাংস্কৃতিক উৎসব

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) আদিবাসী ছাত্রকল্যাণ সংস্থার আয়োজনে ‘সম্প্রীতির সুর’ নামে আদিবাসী সাংস্কৃতিক উৎসব ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুল প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানের উদ্বোধন করেন খুবির এগ্রোটেকনোলোজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম। শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র কল্যাণ সংস্থার সভাপতি নিহার রঞ্জন উরাঁও।

সময় তিনি বলেন,  আদিবাসীদের সংস্কৃতি সম্পর্কে সবাইকে  জানানো তার সঙ্গে বাঙালির প্রচলিত সংস্কৃতি, ভাবধারার একটা সেতু বন্ধন তৈরি করা আমাদের এ আয়োজন।  

তিনি আদিবাসীদের যেন অন্য চোখে না দেখা হয় এবং ক্যাম্পাসের কোথাও যেনো চাইনিজ, কোরিয়ান ইত্যাদি বলে হেনস্তা না করা হয় তার জন্য সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খুবির ছাত্র বিষয়ক পরিচালক  প্রফেসর মো. শরীফ হাসান লিমন। বিশেষ অতিথি ছিলেন খুবির ইংরেজি ডিসিপ্লিনের অধ্যাপক মো. সামিউল হক,ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের শিক্ষক প্রভাষক অবুল বাশার নাহিদ ও খুলনা প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মাহবুবুর রহমান মুন্না।  

অতিথিদের আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। চাকমা, মারমা, ত্রিপুরা ভাষায় গান, নেপালি নাচসহ বিভিন্ন আদিবাসীদের সংস্কৃতি উপস্থাপন করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন তাদের সাংস্কৃতিক অংশগ্রহণের মাধ্যমে  অনুষ্ঠানের সৌন্দর্যবর্ধন করে।  

 বাংলাদেশ সময়: ০১৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬ , ২০২২
এমআরএম/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।