ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
শাবিপ্রবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো ‘৫০ বছরে বাংলাদেশের অর্জন-প্রত্যাশা-চ্যালেঞ্জ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক গবেষণা সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুনতাহা রাকিবের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ ফরাস উদ্দিন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও গবেষণা সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক দিলারা রহমান। এছাড়া ভোট অব থ্যাংকস প্রদান করেন গবেষণা সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক ড. জায়েদা শারমিন।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো. ফরাস উদ্দিন বলেন, বিশ্বের মধ্যে বাংলাদেশ অধিক জনশক্তি বহুল দেশ। বিশ্বের মধ্যে জনশক্তি বহুল দেশ খুব কম আছে। তাই এ দেশের জনশক্তিকে দক্ষ করে গড়ে তোলে কাজে লাগাতে পারলে বাংলাদেশে অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশে বর্তমানে চ্যালেঞ্জগুলোকে মোকাবিলা করে যেভাবে এগিয়ে যাচ্ছে তা নজিরবিহীন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে নিয়ে যেভাবে ভেবেছেন, এগিয়ে নেওয়ার চিন্তা করেছেন বর্তমানে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও অবকাঠামোর দিক দিয়ে অনেক দূর এগিয়ে গেছে। শাবিপ্রবি একটি দুর্নীতিমুক্ত ও সুশাসনের বিশ্ববিদ্যালয়। বর্তমানে আমাদের গবেষণা বাজেট ৮ গুণ বৃদ্ধি করা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটের ৫ শতাংশ।

তিনি আরও বলেন, এ বছর বিশ্বের স্বনামধন্য বিভিন্ন জার্নালে আমাদের ৭০০টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা যেখানে যাচ্ছে অনেক ভালো করছে। তারা বিশ্বের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পাচ্ছেন, এটা আমাদের জন্য অনেক আনন্দের ও গৌরবের। আশা করছি এ ধারা অব্যাহত থাকলে শাবিপ্রবি বিশ্বের মধ্যে ভালো একটা অবস্থানে পৌঁছাবে। পরিশেষে আন্তর্জাতিক গবেষণা সম্মেলনের আয়োজন কমিটি, অতিথিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য।

এদিকে বেলা সাড়ে ১১টা থেকে গবেষণা প্রবন্ধ উপস্থাপন পর্ব শুরু হয়েছে। এতে বাংলাদেশ, আমেরিকা, শ্রীলঙ্কা, নেপাল, তুর্কি, ভারত, মঙ্গোলিয়া ও ডেনমার্কসহ আটটি দেশের গবেষকরা শতাধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। এ সম্মেলনে গবেষণাপত্রগুলো সশরীরে ১৪টি সেশনে এবং দুটি ভার্চ্যুয়াল সেশনে উপস্থাপন করবেন গবেষকরা। এছাড়া সম্মেলনে দেশ-বিদেশের পাঁচ শতাধিক শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা অংশ গ্রহণ করেছেন।

এছাড়া এ সম্মেলনে বাংলাদেশের গত ৫০ বছরের অর্থনীতি, আর্থসামজিক উন্নয়ন, সরকারি ও বেসরকারি খাতে সংস্কার, প্রযুক্তি ও উন্নয়ন, সংস্কৃতি বিনিময়, চ্যালেঞ্জ, ভাষা ও সাহিত্য, দক্ষিণ এশিয়া ও বাংলাদেশের ভূ-রাজনীতি, কোভিড-১৯, দারিদ্র্যতা, লিঙ্গ বৈষম্য, টেকসই উন্নয়ন, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে গবেষকরা প্রবন্ধ উপস্থাপন করবেন।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে আগামী শনিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।