ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ওষুধ প্রস্তুত থেকে সেবন পর্যন্ত কাজ করেন পেশাদার ফার্মাসিস্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
ওষুধ প্রস্তুত থেকে সেবন পর্যন্ত কাজ করেন পেশাদার ফার্মাসিস্ট

ঢাকা: একজন পেশাদার ফার্মাসিস্টের কাজ কেবল ওষুধ প্রস্তুতির মধ্যেই সীমাবদ্ধ থাকে না। উৎপাদন থেকে শুরু করে এর ওষুধ উন্নয়ন, ওষুধের মান নিয়ন্ত্রণ, ওষুধের প্রতিক্রিয়াসহ আরো নানাবিধ কাজ পর্যন্ত বিস্তৃত।

 

এছাড়া, কমিউনিটি ফার্মাসিস্ট, ক্লিনিক্যাল ফার্মাসিস্ট হিসেবেও একজন ফার্মাসিস্ট দক্ষতার সঙ্গে সাস্থ্যসেবায় নিজের ভূমিকা পালন করে চলেছেন। একজন ফার্মাসিস্ট সাস্থ্য সেবাখাতের সর্বশেষ ধাপ ওষুধ সেবনের পূর্বে রোগীর সঙ্গে যোগাযোগ করার জন্য পেশাদার এবং কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্য সেবায় তারা বরাবরই ভূমিকা রাখছেন।  

ফার্মাসিস্টদের অক্লান্ত পরিশ্রম এবং সাস্থ্যসেবা খাতে তাদের অবদানকে সম্মান জানিয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২২  উপলক্ষে রোববার ২৫ সেপ্টেম্বর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল ক্লাব এবং ফার্মাসিউটিক্যাল সাইন্সেস অনুষদের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে র‌্যালির আয়োজন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আয়োজনের উদ্ভোধন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. এম ইসমাইল হোসাইন। উপস্থিত ছিলেন স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন প্রফেসর ড. হাসান মাহমুদ রেজা, ফার্মাসিউটিক্যাল সাইন্সেস অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড. জিএম সায়েদুর রহমান ও অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা।

ফার্মাসিস্টদের শুভকামনা জানিয়ে ভবিষ্যতে তাদের উন্নতির জন্য নানা পদক্ষেপ গ্রহণের কথা জানান অতিথিরা।  

এসিআই ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের অর্থায়নে এই আয়োজন করা হয়।  


বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এমআইএইচ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।