ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

কেন্দ্রে অভিভাবকদের ভিড়, সড়কে যানজট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
কেন্দ্রে অভিভাবকদের ভিড়, সড়কে যানজট ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: করোনা মহামারি ও বন্যার কারণে কয়েক দফা পেছানোর পর শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার বেলা ১১টা থেকে পরীক্ষা শুরু হচ্ছে।

তবে তার আগে সকাল থেকেই কেন্দ্রে আসেন পরীক্ষার্থীরা। তাদের সঙ্গে আসেন অভিভাবকরাও।

সোমবার (৭ নভেম্বর) রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে শিক্ষার্থীদের কেন্দ্রে দিয়ে বাইরে অপেক্ষা করছেন অভিভাবকরা। বিভিন্ন কেন্দ্রে অভিভাবকদের ভিড়ের কারণে ঢাকার বেশ কয়েকটি সড়কে দেখা গেছে তীব্র যানজট। এরমধ্যে ফার্মগেইট, ধানমন্ডি, চানখাঁরপুল, ঢাকেশ্বরী, আজিমপুর সড়কে যানজট বেশি দেখা গেছে।

রাজধানীর পুরান ঢাকার মো. ইয়াসির রহমান বলেন, ছেলে পরীক্ষা দিচ্ছে। যানজটের ভয়ে অনেক আগেই কেন্দ্রে এসেছি।

নারায়ণগঞ্জ থেকে ছেলেকে নিয়ে আজিমপুরে আসা শরিফা বেগম বলেন, পরীক্ষা বেলা ১১টায়, কিন্তু যানজট থাকার কারণে সকাল ৮টায় রওনা দিয়েছি। পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করবো।

এবার যানজট এড়াতে এক ঘণ্টা পিছিয়ে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়। এছাড়া প্রশ্নফাঁসের গুজবে পরীক্ষার্থীরা যেন প্রভাবিত না হয়, সেজন্য পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে বলে আগেই জানায় আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তাই সকাল সাড়ে ৯টা থেকেই বিভিন্ন কেন্দ্রের সামনে উপস্থিত হন পরীক্ষার্থীরা।

এদিকে পরীক্ষার্থীদের কেন্দ্রে দিয়ে বাইরে অপেক্ষা করছেন অভিভাবকরা। তাদের অধিকাংশই অপেক্ষা করেন কলেজের আশেপাশে রাস্তায়। ফলে সড়কে যান চলাচল বিঘ্নিত হওয়ায় দেখা দিয়েছে যানজট।

এদিকে যানযটের কারণে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সন্তানদের কেন্দ্র দিয়েই অভিভাবকদের ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। প্রথম পরীক্ষার দিন রোববার (৬ নভেম্বর) পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষ তিনি বলেন, যানযটের কারণে অনেক শিক্ষার্থীর আসতে দেরি হয়। কেন্দ্রের ২০০ গজের মধ্যে জমায়েত নিষিদ্ধ। এজন্য অভিভাবকদের প্রতি অনুরোধ, পরীক্ষা কেন্দ্রে সন্তানদের নামিয়ে দিয়ে স্থান ত্যাগ করুন।  

আব্দুল হান্নান নামে এক অভিভাবক বলেন, যানজট নাগরিক জীবনে এমন পর্যায়ে পৌঁছেছে যে, এটা যেন জীবনের অংশ হয়ে গেছে। তাই জনদুর্ভোগ চরমে উঠলেও এ নিয়ে কোথাও কোনো রা শব্দটি নেই। যানজটের প্রধান কারণ অবৈধ পার্কিং। এখন সব কলেজের সামনেই প্রায় গাড়ি পার্ক করে রাখা হয়েছে। এতে রাস্তা কমে গিয়ে যানযটের সৃষ্টি হচ্ছে।

এদিকে তীব্র যানজটের কারণে অফিসগামী মানুষের পড়তে হয়েছে ভোগান্তিতে। আর যানজট নিরসনে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন বিভিন্ন পয়েন্টে থাকা ট্রাফিক পুলিশ।  

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২২
এইচএমএস/এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।