ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বুয়েটে আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
বুয়েটে আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধন

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নব গঠিত বিজ্ঞান অনুষদ আয়োজিত ফ্রন্টিয়ার ইন সায়েন্সের ওপর প্রথম আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। এর মূল উদ্দেশ্য হল শিক্ষাবিদ, গবেষক ও দেশীয় শিল্প কারখানার পেশাজীবীদের মধ্যে মেলবন্ধন তৈরির মাধ্যমে গণিত, ভৌত বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণা এবং স্থানীয় প্রযুক্তিগত সমস্যা নিয়ে মতবিনিময়।

শুক্রবার (১১ ডিসেম্বর) সকালে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এসময় আরও উপস্থিত ছিলেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, পৃষ্ঠপোষক উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন, সম্মেলনের চেয়ার বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রশিদ, সম্মেলনের কো-চেয়ার রসায়ন বিভাগের অধ্যাপক ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য অধ্যাপক ড. আল-নকীব চৌধুরী।

আয়োজনে বক্তারা বলেন, বিজ্ঞান শিক্ষার কার্যক্রম বৃদ্ধি এবং বিজ্ঞান ও প্রকৌশল শিক্ষার মেলবন্ধনের মাধ্যমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের প্রযুক্তি উদ্ভাবনের কেন্দ্র হিসেবে গড়ে তোলা সম্ভব। এছাড়া এই সম্মেলনটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে একটি আন্তর্জাতিক ফোরাম তৈরি করবে যা বাংলাদেশের যুগোপযোগী টেকসই উন্নয়নে সরকারের ভিশন-২০৪১, ৪র্থ শিল্প বিপ্লবের উপযোগী জনশক্তি তৈরিতে বুয়েটকে এগিয়ে নিয়ে যাবে।

১১ ও ১২ নভেম্বর দুদিন ব্যাপী  আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলনে দেশ বিদেশের প্রায় ২০০টি গবেষণা পত্র উপস্থাপিত হবে। সম্মেলনে স্বনামধন্য শিক্ষক, বিশিষ্ট বিজ্ঞানী ও গবেষক এবং শিল্প সংশ্লিষ্ট পেশাজীবীরা অংশ নেবেন।  

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ