ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাতি গঠনে শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধাচার চর্চা জরুরি: খুবি উপাচার্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
জাতি গঠনে শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধাচার চর্চা জরুরি: খুবি উপাচার্য বক্তব্য রাখছেন খুবির উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

খুলনা: জাতি গঠনে শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধাচার চর্চা জরুরি বলে জানিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

সোমবার (২৮ নভেম্বর) খুবি ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে ‘জাতীয় শুদ্ধাচার কৌশল (এনআইএস)’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার সকাল ১০টায় কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের ইংরেজি ডিসিপ্লিনের স্মার্ট ক্লাসরুমে এ প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে উপাচার্য এ কথা বলেন।

তিনি বলেন, প্রশিক্ষণ জ্ঞান ও কর্মদক্ষতা বিকশিত করে। সময়ের সাথে পরিবর্তনশীল অনেক কিছুই জানা এবং কর্মক্ষেত্রে প্রয়োগের জন্য মাঝে মাঝে প্রশিক্ষণ দরকার। কর্মক্ষেত্রে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করলে তা দেশপ্রেমের পরিচায়ক। পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে প্রত্যেকের কমিটমেন্ট থাকা দরকার। যিনি যে কাজটি ভালো জানেন, তার অধীনস্থদের সে বিষয়টি শেখানো উচিত। তাহলে ধারাবাহিকতা বজায় থাকে।

তিনি আরও বলেন, জাতি গঠনে শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধাচার চর্চা জরুরি। কারণ, শিক্ষা প্রতিষ্ঠান হলো মনন তৈরি ও জ্ঞানলাভের সূতিকাগার। এখান থেকে যে শিক্ষা ও চর্চার শুরু হয় তা জীবনে প্রভাব ফেলে। সেজন্য দক্ষ, নীতি-নৈতিকতা, সততা, মূলবোধ, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই চর্চা খুবই জরুরি। তিনি কাজের ক্ষেত্রে আত্মমূল্যায়নের ওপরও জোর দেন, যাতে কার কোথায় ঘাটতি আছে তা জানা সম্ভব হয় এবং সেগুলো জেনে কর্মক্ষেত্রে তা প্রয়োগ করা যায়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার যে প্রত্যয় তা এই জাতীয় শুদ্ধাচার কৌশল রপ্ত করতে পারলেই বাস্তবায়ন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

খুবিতে শুদ্ধাচার বাস্তবায়নে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ বিষয়ে বেশ কিছু বিষয় অনুসৃত হচ্ছে এবং সর্বোচ্চ গুরুত্বারোপ করা হয়েছে।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম।  

ফিডব্যাক গ্রহণ ও সমাপনী বক্তব্য দেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক মো. মোস্তাফিজুর রহমান।  

দিনব্যাপী অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মসূচিতে রিসোর্স পার্সন হিসেবে বিষয়ভিত্তিক সেশন পরিচালনা করেন বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণকেন্দ্র, সাভার, ঢাকার মেম্বার ডিরেক্টিং স্টাফ আবু মমতাজ সাদ উদ্দিন, খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. ইয়ামিন কবির, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ পিইঞ্জ।  

উদ্বোধনপর্ব সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মো. নুরুল ইসলাম সিদ্দিকী।  

এ প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় ও শাখা প্রধানসহ বিভিন্ন পর্যায়ের ৩১ জন কর্মকর্তা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।