ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

রংপুরে প্রার্থীরা কে কোথায় ভোট দেবেন?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
রংপুরে প্রার্থীরা কে কোথায় ভোট দেবেন?

রংপুর থেকে: রাত পোহালেই ভোট। নগর পিতা নির্বাচনে প্রস্তুত রংপুর সিটি করপোরেশন (রসিক)। ব্যালট বক্স, ব্যালট পেপার ছাড়াও প্রয়োজনীয় সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পাঠানো শেষ। এখন অপেক্ষা ভোটগ্রহণের। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণের পরই গণনা।

রসিক নির্বাচনে এবার মেয়র পদে সাতজন প্রার্থীর মধ্যে ‘হেভিওয়েট’ প্রার্থী রয়েছেন তিনজন। দলীয় পরিচয়ে আওয়ামী লীগের সরফুদ্দিন আহমেদ ঝণ্টু, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা এবং বিএনপির কাওসার জামান বাবলার মধ্যে মূল লড়াই হবে বলে নির্বাচন মাঠ ঘুরে আঁচ করা গেছে।

 

নির্বাচন ঘিরে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ রংপুরে নিজ এলাকায় অবস্থান করছেন। ভোটের সকালেই তিনি ২১ নম্বর ওয়ার্ডের অন্তর্গত সেনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেবেন। একই কেন্দ্রে ভোট দেবেন পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের। আরো ভোট দেবেন এরশাদের ভাতিজা জাতীয় পার্টির যুগ্ম-মহাসচিব হুসেইন মকবুল শাহরিয়ার আসিফ। এরশাদ সমর্থিত প্রার্থীর বাইরে নির্বাচন করছেন এরশাদের ভাতিজা।
  
আওয়ামী লীগের প্রার্থী ঝণ্টু ভোট দেবেন ২৪ নম্বর ওয়ার্ডের লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে, জাতীয় পার্টির মোস্তফা দেবেন ২১ নম্বর ওয়ার্ডের আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এবং বিএনপির প্রার্থী বাবলা ২৯ নম্বর ওয়ার্ডের মাহীগঞ্জ দেওয়ানতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন বলে জানা গেছে।  

১৯৩টি ভোট কেন্দ্রের এক হাজার ১২২টি স্থায়ী এবং অস্থায়ী ১৬৬টি ভোট কক্ষে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১২৮টি কেন্দ্রকে কমিশনের ভাষায় গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়েছে।  

নির্বাচনে ২৫ নম্বর ওয়ার্ডের বেগম রোকেয়া সরকারি কলেজ কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোটগ্রহণ ছাড়া সব কেন্দ্রে আগের মতোই ব্যালট ও সিলের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

একজন মেয়র নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন সাতজন প্রার্থী। ১১টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৫ জন এবং ৩৩টি সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

ভোট গ্রহণের জন্য নিয়োগ দেওয়া হয়েছে ১৯৩ জন প্রিজাইডিং কর্মকর্তা, এক হাজার ১২২ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও দুই হাজার ২৪৪ জন পোলিং কর্মকর্তা।  

দ্বিতীবারের মতো অনুষ্ঠেয় এ সিটিতে ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। যা গত বছরের চেয়ে ৩৬ হাজার বেশি। এরমধ্যে পুরুষ এক লাখ ৯৬ হাজার ৩৫৬ জন। নারী এক লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।  

‘অনুকূল’ পরিস্থিতিতে নৌকা-লাঙ্গলের লড়াই বৃহস্পতিবার

বাংলাদেশ সময়: ০১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।