ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘খনা’র ১৭তম প্রর্দশনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১
‘খনা’র ১৭তম প্রর্দশনী

নাটকের দল ‘বটতলা’র তৃতীয় প্রযোজনা ‘খনা’। নাটকটি রচনা করেছেন সামিনা লুৎফা নিত্রা ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

২১ জানুয়ারি শুক্রবার সন্ধ্যা ৭টায়  শিল্পকলার স্টুডিও থিয়েটার হলে নাটকটির ১৭তম প্রর্দশনী হবে।

বিদূষী খনা, যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরোনো, কিংবদন্তির ঘেরাটোপে বন্দি। তবু যেটুকুর তল খুঁজে পাওয়া যায় তাতে বোধ হয় যে তিনি এক বিদূষী জ্যোতিষী, স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের মনে জাগে হীনম্মন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা। খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধ মাখা জ্ঞান।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবদুল কাদের, ইমরান খান মুন্না, কাজী রোখসানা রুমা, চন্দন পাল, পঙ্কজ মজুমদার, আবদুস সালাম, তৌফিক হাসান, নাসির উদ্দিন নাদিম, শারমিন ইতি, এ জেড এম কায়েস, সজীব সরকার, জিয়াউল আবেদীন কাজল, মৌসুমী জাহান, মুহিব, সাইদ,  সৌরভ, ইভান রিয়াজ, হাসনাইন, মোঃ রাফী, তন্দ্রা, জেরিন. নাজনীন, সুবীর বিশ্বাস ও মিজানুর রহমান ।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আবু দাউদ আশরাফী, সুর ও সঙ্গীত ব্রাত্য আমিন, শারমিন ইতি ও জিয়াউল আবেদীন রাখাল, পোশাক পরিকল্পনা তাহমিনা সুলতানা মৌ ও তৌফিক হাসান ভূঁইয়া, কোরিওগ্রাফি  মোহাšমদ রাফি ও নাসির উদ্দিন নাদিম, প্রপস হুমায়রা আখতার, পোস্টার তৌহিন হাসান ও মঞ্চ ব্যবস্থাপনা  পঙ্কজ মজুমদার ।

বাংলাদেশ সময় ১৩১১, জানুয়ারি ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad