ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ইমরানের সুর চুরি করে ‘মেন্টাল’ ছবির গান?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫
ইমরানের সুর চুরি করে ‘মেন্টাল’ ছবির গান? (বাঁ থেকে) ইমরান ও শান

শামীম আহমেদ রনি পরিচালিত ‘মেন্টাল’ ছবির একটি গানকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। ‘বলতে বাকি কতো কি’ শিরোনামের গানটি গেয়েছেন ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী শান।

এর সুরকার ও সংগীত পরিচালক হিসেবে উল্লেখ করা হয়েছে ভারতের ডাব্বুর নাম। কিন্তু একই সুরের একটি গান ২০ জানুয়ারি ইউটিউবে উন্মুক্ত করেছেন ইমরান। এর শিরোনাম ‘বলতে বলতে চলতে চলতে’। এটি লিখেছেন শফিক তুহিন। প্রশ্ন উঠেছে, সুরটির মূল কারিগর কে?

শান ও ইমরানের গান শুনে এবং দুই পক্ষের সঙ্গে কথা বলে ও বিভিন্ন সূত্রে অনুসন্ধান করে মোটামুটি নিশ্চিত হওয়া গেছে, সুরটির স্রষ্টা ইমরান। তিনি ২৩ জানুয়ারি দুপুরে বাংলানিউজকে বলেন, ‘২০১৪ সালের মে মাসে ‘মেন্টাল’ ছবির জন্য একটি গান তৈরির প্রস্তাব পাই। এটা পারভেজ চৌধুরী প্রযোজিত ‘কিস্তিমাত’ ছবির পরের ঘটনা। ওই ছবিতে ‘স্বপ্নে ভেসে গেলে’ শিরোনামের একটি গান করেছিলাম আমি। ওই গানের গীতিকার জাহিদ হাসান অভি ‘মেন্টাল’ ছবির জন্য আমাকে আরেকটা গানের কথা দেন। এর শিরোনাম ‘বলতে বাকি কতো কি’। আমি সুর-সংগীত করে ও গেয়ে তাদেরকে দিয়েছিলাম। কিন্তু কোনো এক কারণে প্রযোজকের সঙ্গে আমার মনোমালিন্য হয়। এ ঝামেলার পর অভিকে ফোনে জানিয়ে দেই, গানটা আমি দেবো না। আপনারা গানের কথা নিয়ে যান, আমার সুর-সংগীত ব্যবহার করা যাবে না। এক মাস আলোচনার পর তারাও মেনে নেয়, সুর-সংগীত বাদ দিয়ে গানের কথা তারা নিয়ে যাবেন। সেখানেই কথা শেষ। কিন্তু তারা অনৈতিকভাবে দুই মাস আগে আমার ডেমো সুর-সংগীত ডাব্বুর কাছে পাঠিয়ে শানকে দিয়ে গাওয়ালেন। ইউটিউবে আমি গান ছেড়েছি দেখে তারাও তড়িঘড়ি গানটা ছেড়েছে। কিন্তু এটা যে আমার সুর তার সব প্রমাণ আছে। এমনকি বৈশাখী টিভির সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে কয়েক মাস আগে গানটি গেয়েছি। ’

২২ জানুয়ারি রাতে ‘বলতে বাকি কতো কি’ গানটি ইউটিউবে উন্মুক্ত করে ‘মেন্টাল’ ছবির ফেসবুক পেজে শেয়ার দেওয়া হয়েছে। এটি ইমরানের সুর নয় দাবি করে ‘মেন্টাল’ ছবির প্রযোজক পারভেজ চৌধুরী বাংলানিউজকে ২৩ জানুয়ারি বিকেলে বলেন, ‘গানটার সুর ও সংগীতায়োজন করে ডাব্বু আমাদের দিয়েছিলেন গত বছরের মার্চের শেষ সপ্তাহে। তখনও আমাদের গল্প ঠিক হয়নি। সুরটা ভালো লাগায় আমরা রেখে দিয়েছিলাম।

পরে ইমরানকে দিয়ে গাওয়ানোর জন্য তার কাছে এটা পাঠাই। তাই তাকে গানের কথা পাঠায় অভি। পরে নানা কারণে ইমরানকে দিয়ে আমরা গাওয়াইনি। পরে ইমরান একাধিকবার গীতিকার রবিউল ইসলাম জীবনকে দিয়ে গানটা লেখানোর চেষ্টা করেছে, কিন্তু অন্যের লেখা গান লিখতে চাননি জীবন। ’

প্রযোজক পারভেজ আরও জানান, ‘প্রায় দেড় মাস আগেই শানের গাওয়া ‘বলতে বাকি কত কি’ গানের ওয়েলকাম টিউন প্রকাশ হয়েছে।

এদিকে ‘বলতে বাকি কতো কি’ গানের গীতিকার জাহিদ হাসান অভির মুঠোফোনে ফোন করা হলে ওয়েটিং পাওয়া যায়। পর মুহূর্ত থেকে টানা পাঁচ মিনিট ফোন করার পরও তিনি সাড়া দেননি। ইমরানের সঙ্গে ফেসবুকে অভির আলাপচারিতাগুলো দেখে মনে হচ্ছে, ‘বলতে বাকি কতো কি’ গানের সুরকার ডাব্বু নন। ইমরানই গানটির মূল সুরকার।

এদিকে গানটিকে ঘিরে তৈরি হওয়া বিতর্কের অবসান না ঘটলে ‘মেন্টাল’-এর গানের অ্যালবাম প্রকাশ কিংবা ছবিটি মুক্তি দেওয়ার সময় সমস্যা আরও বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

‘মেন্টাল’ ছবিতে অভিনয় করছেন শাকিব খান, তিশা, আঁচল, পড়শি, মিশা সওদাগর। এটি মুক্তি পাবে দ্য অভি কথাচিত্রের পরিবেশনায়।

*
ফেসবুকে ইমরানের সঙ্গে গীতিকার জাহিদ হাসান অভির আলাপচারিতার স্ক্রিনশট :


















* বাংলানিউজের কাছে ইমরানের বক্তব্য শুনুন :



* বাংলানিউজের কাছে প্রযোজক পারভেজ চৌধুরীর বক্তব্য শুনুন :


* শানের গাওয়া ‘বলতে বাকি কতো কি’ গানের লিংক :


* ইমরানের গাওয়া ‘বলতে বাকি কতো কি’ গানের লিংক :


* ইমরানের গাওয়া ‘বলতে বলতে চলতে চলতে’ গানের লিংক :


বাংলাদেশ সময় : ১৭৫১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।