ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

শুরু হলো আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব

সরকারি অনুদানে নারী নির্মাতাদের অগ্রাধিকার : তথ্যমন্ত্রী

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
সরকারি অনুদানে নারী নির্মাতাদের অগ্রাধিকার : তথ্যমন্ত্রী

সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে নারীদের বিশেষ অগ্রাধিকার দেওয়ার কথা বললেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। ১৪ মার্চ বিকেল ৫টায় রাজধানীর শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসবের উদ্বোধনের পর এসব কথা বলেন তিনি।

 

 

নারী নির্মাতাদের সহযোগিতা করতে পৃষ্ঠপোষকদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, ‘নারী নির্মাদের চলচ্চিত্র নিয়ে এমন আয়োজন প্রশংসার দাবিদার। সমাজে নারীদের সমঅধিকার ও সমঅংশগ্রহণ নিশ্চিত করতে চলচ্চিত্রের মতো শক্তিশালী গণমাধ্যমের ভূমিকা অনেক। আমাদের দেশে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব এ লক্ষ্যে এক অসাধারণ উদ্যোগ। ’ তিনি আরও বলেন, ‘চলচ্চিত্র নির্মাণের চ্যালেঞ্জগুলো এড়াতে প্রযুক্তি আয়ত্তকরণ, গল্প নির্মাণ ও চলচ্চিত্র নির্মাণ কৌশলের ওপর বেশি গুরুত্ব দিতে হবে। নারী-পুরুষ সব নির্মাতাদেরকেই দর্শকের মন কাড়তে হবে। ’

 

উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের উদ্যোগে ‘নারীর চোখে চলচ্চিত্র’ স্লোগান নিয়ে ঢাকায় শুরু হওয়া চার দিনের এই উৎসবের উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন অভিনেত্রী-নির্মাতা সারাহ বেগম কবরী ও তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ রেজওয়ানা খান।  

 

উৎসবের উদ্বোধনী দিনে উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের পক্ষ থেকে দেশের নারী চলচ্চিত্র নির্মাতা ইয়াসমিন কবির ও ড. শাহিদা আক্তার এবং নারী নির্মাতাদের সহযোগিতা প্রদানের জন্য প্রতিষ্ঠান হিসেবে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। উৎসবটি উৎসর্গ করা হয়েছে নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়া সাখাওয়াতকে।

 

বিশেষ অতিথির বক্তব্যে অভিনেত্রী-নির্মাতা সারাহ বেগম কবরী বলেন, ‘নারীরা এখন চলচ্চিত্র মাধ্যমে অনেক বেশি কাজ করছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের নারী নির্মাতারাও এখন ভালো ভালো ছবি তৈরি করছে। সরকারি অনুদান পেলে আগামীতে হয়তো নারীরা আরও বেশি চলচ্চিত্র নির্মাণে এগিয়ে আসবে। ’

 

উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি লায়লুন নাহার ইকরামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের পাশাপাশি বক্তব্য রাখেন টেক ওয়ার্ল্ডের সম্পাদক নাজনীন নাহার, উৎসব পরিচালক মেহেদী হাসান ও উৎসবের মিডিয়া সমন্বয়ক মশিউর রহমান। সভাপতির বক্তব্যে লায়লুন নাহার ইকরাম বলেন, ‘চলচ্চিত্রে দেশের নারীদের সমঅংশগ্রহণ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশ। আগামী দিনে এ দেশের আরও অনেক নারী নির্মাতাদের চলচ্চিত্র দেখতে চাই। ’

 

উৎসবে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় সামিয়া জামান পরিচালিত ‘আকাশ কত দূরে’। অন্য ছবিগুলো ১৭ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা ও বিকেল ৫টায় প্রদর্শিত হচ্ছে রাজধানীর শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন ও সেমিনার হলে। উৎসবের সকল প্রদর্শনী নারীরা বিনাটিকেটে উপভোগ করতে পারবেন।  

 

বাংলাদেশ সময় : ২০৪৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।