ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আমির খানের ছেড়ে দেওয়া ছবিগুলো

বৃষ্টি শেখ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫
আমির খানের ছেড়ে দেওয়া ছবিগুলো

৫০ পূর্ণ করে ৫১ বছরে পা দিয়েছেন আমির খান। তিনি শুধু অসাধারণ অভিনেতাই নন, চলচ্চিত্রকে সামগ্রিক দৃষ্টিভঙ্গি থেকে দেখতে পারা একজন চলচ্চিত্রব্যক্তিত্ব।

  গোটা বিশ্বেই এখন তিনি পরিচিত। বছরে একটার বেশি ছবি না করার সিদ্ধান্ত তার আগে কেউ দেখাতে পারেননি। পুরস্কার বিতরণী অনুষ্ঠান বর্জন করে আসা একমাত্র বলিউড তারকা তিনিই। চিত্রনাট্যকে বরাবরই প্রাধান্য দিয়ে এসেছেন আমির। মনের মতো চরিত্র না হলে বড় ব্যানার কিংবা বড় নির্মাতাদেরও অনায়াসে না বলে দেন তিনি। চলুন দেখা যাক, ক্যারিয়ারের শুরু থেকে এ পর্যন্ত তার ছেড়ে দেওয়া কোন ছবিগুলো হিট হয়েছে।


* প্রয়াত যশ চোপড়া তার ‘ডর’ ছবিতে শুরুতে নিয়ে চেয়েছিলেন অজয় দেবগণকে। তিনি সাড়া না দেওয়ায় প্রস্তাবটি যায় আমির খানের দুয়ারে। কিন্তু তিনি ছবিটিতে কাজ না করার সিদ্ধান্তের কথা জানিয়ে দেন। এরপর ছবিটির উন্মাদ প্রেমিক চরিত্রের জন্য শাহরুখ খানকে পান যশ চোপড়া। এর সুবাদে যশরাজ শিবিরে শক্ত তাঁবু গড়ে ফেলেন শাহরুখ। সঙ্গে তার ক্যারিয়ারের পালেও লাগে নতুন হাওয়া।


* ‘ডর’ই শুধু নয়, আমির খানের ছেড়ে দেওয়া আরেক ছবি ‘স্বদেশ’ও গেছে শাহরুখ খানের হাতে। ‘লগান’ ছবিতে কাজ করার সুবাদে আশুতোষ গোয়াড়িকরের সঙ্গে আমিরের বন্ধুত্ব গড়ে ওঠে। তাই আশুতোষ ‘স্বদেশ’ ছবিতেও কাজের প্রস্তাব দেন তাকে। কিন্তু চিত্রনাট্যটা একঘেঁয়েমি জানিয়ে না করে দেন তিনি। অবশ্য ছবিতে অভিনয় না করলেও মহরতে ঠিকই ছিলেন আমির।


* শাহরুখ খান ও আমির খান একসঙ্গে কখনও অভিনয় করেননি। সে সুযোগ একবার তৈরি হয়েছিলো। ‘জোশ’ ছবিতে প্রকাশ চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয় আমিরকে। কিন্তু শাহরুখ অভিনীত ম্যাক্স চরিত্রের তুলনায় প্রকাশের গুরুত্ব কম মনে হওয়ায় তা ফিরিয়ে দেন তিনি। শেষে প্রকাশের ভূমিকায় অভিনয় করেন শরদ কাপুর।


* আমির খান ও সালমান খান একসঙ্গে ‘আন্দাজ আপনা আপনা’ ছবিতে কাজ করে ছেলেবুড়ো সবাই মাতিয়েছেন। যদিও ‘সাজন’ ছবিতেও তাদের কাজ করার সম্ভাবনা তৈরি হয়েছিলো। কিন্তু আমিরের কাছে তার চরিত্রটি পছন্দ হয়নি। তিনি না বলার পর চরিত্রটি পছন্দ হওয়ায় রাজি হতে একেবারেই সময় নেননি সঞ্জয় দত্ত।


* ‘হাম আপকে হ্যায় কৌন’ ছবিটি সালমান খানের জনপ্রিয়তা বাড়িয়ে দিয়েছিলো অনেকখানি। তবে প্রেম চরিত্রে কাজের প্রস্তাব শুরুতে দেওয়া হয় আমির খানকে। কিন্তু চিত্রনাট্যে মন ভরানোর মতো কিছুই খুঁজে পাননি তিনি। এ কারণেই তা ফিরিয়ে দেন তিনি।


* শাহরুখ খানের ক্যারিয়ারকে শুরুতে জাঙ্গা করেছিলো ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। এখন পর্যন্ত এটাকেই তার সেরা ছবি ভাবা হয়। অথচ ছবিটির রাজ চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন আমির খান। শাহরুখের ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ আর আমিরের ‘রঙ্গিলা’ একই বছর মুক্তি পেয়ে ব্যবসাসফল হয়। তবে বেশিরভাগ পুরস্কার পান শাহরুখই। কিন্তু আমিরের মনে হয়েছিলো, ‘রঙ্গিলা’র জন্য তিনি পুরস্কার পেতে পারতেন। এরপর থেকে আর কোনো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যান না আমির।


* ‘নায়ক : দ্য রিয়েল হিরো’ ছবিতে অনিল কাপুরকে দেখা গেলেও শিবাজী রাও চরিত্রে কাজের প্রস্তাব শুরুতে পান আমির খান। কিন্তু তিনি তা গ্রহণ করেননি। পরে ছবিটি দারুণ ব্যবসাসফল হয়। অনিল কাপুরের ক্যারিয়ারে মোড় ঘুরিয়ে দিয়েছে এটি। এটাকেই তার সেরা ছবিগুলোর মধ্যে অন্যতম ভাবা হয়।

বাংলাদেশ সময় : ২১২৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।