ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আমিনা আহমেদ ও সুরের ধারাকে রবীন্দ্র-শৈলজারঞ্জন সম্মাননা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৫
আমিনা আহমেদ ও সুরের ধারাকে রবীন্দ্র-শৈলজারঞ্জন সম্মাননা

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম শিষ্য সংগীতগুরু শৈলজারঞ্জন মজুমদারকে স্মরণ করে প্রতি বছর দুই বাংলার শিল্পীদেরকে দেওয়া হয় রবীন্দ্র-শৈলজারঞ্জন সম্মাননা। রবীন্দ্রসংগীত প্রসারে ও চর্চার অসামন্য অবদানের জন্য এবার এই সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের রবীন্দ্রসংগীত শিল্পী আমিনা আহমেদ।

 

 

আগামী ২১ মার্চ কলকাতার আইসিসিআরে সত্যজিৎ রায় মিলনায়তনে বিকেল ৫টায় এই সম্মননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক সংগঠন চয়নিকার এই আয়োজনে এবার অন্যান্যের মধ্যে সম্মাননা পাবেন আশিষ কুমার ভট্টাচার্য, শান্তিনিকেতনের বিশ্বভারতীর সংগীতভবন এবং বাংলাদেশের সুরের ধারা।  

 

অনুষ্ঠানে থাকবেন কলকাতাস্থ বাংলাদেশের উপ-রাষ্ট্রদূত জকি আহাদ, রবীন্দ্রসংগীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়, ভাষাবিদ ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. পবিত্র সরকার। সভাপতিত্ব করবেন বিশ্বভারতীর সাবেক উপাচার্য ড.সুজিতকুমার বসু। সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের সংযুক্তা দাস, সুমা রায় ও তাসমিন জাহান এবং ভারতের নীলাঞ্জনা সেন, সোমা রায় ও কৌশিকী বন্দ্যোপাধ্যায়।

 

১৯৫২ সাল থেকে প্রায় নীরবে সংগীত চর্চার পাশাপাশি বাংলাদেশে রবীন্দ্রসংগীতের প্রসারে কাজ করছেন আমিনা আহমেদ। তিনি বলেন, ‘নিজেকে রবীন্দ্র সংগীতের একজন ও অনুরাগী ও শিক্ষার্থী ভাবতেই ভালো লাগে আমার। এই সম্মান প্রাপ্তির খবর তাই আমার জন্য আনন্দের। ’

 

বাংলাদেশ সময় : ১৭১৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।