ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

মার্সেল মার্সোর জন্মদিন উপলক্ষে মূকাভিনয় উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫
মার্সেল মার্সোর জন্মদিন উপলক্ষে মূকাভিনয় উৎসব

আধুনিক মূকাভিনয় চর্চা পথিকৃৎ বিখ্যাত মূকাভিনেতা মার্সেল মার্সোর জন্মদিন ২২ মার্চ। এ দিনটিকে  বিশ্ব মূকাভিনয় দিবস হিসেবে পালন করা হয়।

মার্সেল মার্সোর ৯২তম জন্মবার্র্ষিকী ও বিশ্ব মূকাভিনয় দিবস উপলক্ষে আগামী ২১ মার্চ শুরু হচ্ছে ‘জাতীয় মূকাভিনয় উৎসব ও সম্মেলন-২০১৫’। ‘মূক-উৎসবে মুখর হোক সকলে’ স্লোগান নিয়ে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে স্টুডিও থিয়েটার ও সেমিনার কক্ষে তিন দিনের এই আয়োজন চলবে ২৩ মার্চ পর্যন্ত।  

 

২১ মার্চ সকাল ১০টায় সেমিনার কক্ষে সম্মেলন উদ্বোধন করবেন নাট্যজন নাসিরউদ্দীন ইউসুফ। বিকেল ৩টায় ‘মূকাভিনয় ও মার্সেল মার্সো’ শীর্ষক স্মারক-বক্তব্য উপস্থাপন করবেন ভারতের নাট্যসমালোচক অংশুমান ভৌমিক।

 

২২ মার্চ বিকাল ৪টায় বিশ্ব মূকাভিনয় দিবস স্মারক-শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৬টায় স্টুডিও থিয়েটারে উৎসব উদ্বোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতি-সচিব রণজিৎ কুমার বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে থাকবেন নাট্যজন লিয়াকত আলী লাকী। সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে বিভিন্ন দলের পরিবেশনায় মূকাভিনয় প্রদর্শনী।

২৩ মার্চ বিকেল ৪টা থেকে স্টুডিও থিয়েটারে থাকবে মূকাভিনয় আড্ডা ও প্রীতি সমাবেশ। সন্ধ্যা ৬টায় সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন নাট্যজন গোলাম কুদ্দুছ। সন্ধ্যা সাড়ে ৬টায় থাকছে বিভিন্ন দলের পরিবেশনায় মূকাভিনয় প্রদর্শনী। এ ছাড়া ২২ ও ২৩ মার্চ সকাল ১০টা থেকে শিল্পকলা একাডেমীতে থাকছে মূকাভিনয় কর্মশালা ও মূকাভিনয় জিজ্ঞাসা।

 

বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের চেয়ারম্যান জাহিদ রিপন জানান, ‘মূকাভিনয়ে সর্বসাধারণের আগ্রহ সৃষ্টি ও অংশগ্রহণের প্রত্যাশায় মূকাভিনয় প্রদর্শনীসহ অন্যান্য আয়োজন সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

 

বাংলাদেশ সময় : ১৩৪৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।