ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আমরার সারাদেশ ঘুরে তোলা ছবির প্রদর্শনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
আমরার সারাদেশ ঘুরে তোলা ছবির প্রদর্শনী

আঁলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে চলছে ‘ইন দ্য নেইম অফ...’ শীর্ষক যৌথ আলোকচিত্র প্রদর্শনী। এতে স্থান পেয়েছে প্রায় ৩৬টি ছবি।

এগুলো গত দুই বছরে সারাদেশ ঘুরে ঘুরে তুলেছেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমরা’র সদস্যরা।

 

আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় গত ২০ মার্চ বিকেল ৫টায় এর উদ্বোধন হয়। এখানে বিশেষ অতিথি  হিসেবে  ছিলেন ছায়ানটে প্রতিষ্ঠাতা সদস্য ও সভাপতি সনজিদা খাতুন, আইন ও সালিশ কেন্দ্রর নির্বাহী পরিচালক সুলতানা কামাল এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও প্রতিষ্ঠাতা পরিচালক আক্কু চৌধুরী। অতিথিরা দিয়া জ্বালিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন। জাতীয় সংগীত গেয়ে উদ্বোধনী আয়োজনের সমাপ্তি টানা হয়।  এ আয়োজন সঞ্চালনার দায়িত্বে ছিলেন ‘আমরা’র প্রতিষ্ঠাতা সদস্য সায়ন্তনী ত্বিষা।  

 

সুলতানা কামাল বলেন, ‘আমরা এই বাংলাদেশের স্বপ্ন দেখিনি, মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা চেয়েছিলাম একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বাংলাদেশ! আমার এটা ভেবে ভালো লাগছে যে, আমাদের নতুন প্রজন্ম এই চিন্তা নিজেদের মধ্যে ধারণ করছে। ’ 

আক্কু চৌধুরী সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘এটি একটি অভাবনীয় উদ্যোগ, আমি আয়োজকদের কাছে কৃতজ্ঞ। কিন্তু এটা খুবই দুঃখজনক যে, স্বাধীনতা যুদ্ধের ৪৩ বছর পরও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কাজ করতে হচ্ছে। এখনই সময় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আওয়াজ তোলার।  

 

সাম্প্রদায়িকতা বিরোধী স্বেচ্ছাসেবী সংগঠন আমরা যাত্রা শুরু করে ২০১৩ সালের ৩ মার্চ। ‘আমরা’ হলো ‘অ্যালায়েন্স ফর মিটিগেটিং রেসিজম অলটুগেদার’। এর প্রতিষ্ঠাতা সদস্য অনুপম দেব কানুনজ্ঞ বলেন, ‘আমরা এটাই প্রতিষ্ঠিত করতে চাই যে, কেবল সাম্প্রদায়িক সহিংসতাই নয়, বরং সাম্প্রদায়িক চিন্তাভাবনাও আমাদের দেশের জন্য একটি ব্যাধির মতো। আমাদের সদস্যরা দেশব্যাপী আর্থিক, মানসিক এবং নৈতিকভাবে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করে যাচ্ছে। আমাদের সংগঠনের দুই বছর পূর্তিতে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে জনমত গড়ে তুলতে এবং আন্তর্জাতিক বর্ণবাদ দূরীকরণ দিবস উপলক্ষে এ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ’

এই আয়োজনে প্রদর্শিত হচ্ছে সায়ন্তনী ত্বিষা, অনুপম দেব কানুনজ্ঞ, ইমতিয়াজ হাসান ইমন, প্রবীর সরকার বিধান এবং মুনরবি অমিয়র তোলা ছবি। প্রদর্শনী কিউরেশনের দায়িত্বে ছিলেন নোমানী আল-হাসিব। উদ্বোধনী আয়োজনে ‘আমরা’র ওয়েবসাইট (www.amra.info) চালু করা হয়। প্রদর্শনী চলবে ২৮ মার্চ পর্যন্ত। সপ্তাহের সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

 

বাংলাদেশ সময় : ২০২০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।