ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

মাইম ফেডারেশানে নেই নিথর মাহবুব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৫
মাইম ফেডারেশানে নেই নিথর মাহবুব নিথর মাহবুব

দেশে মূকাভিনয়ের জনপ্রিয়তা বাড়ছে দিনে দিনে। মূকাভিনয় শিল্পীদের মধ্যে এখন নিথর মাহবুবের গ্রহণযোগ্যতা উল্লেখ করার মতো।

কিন্তু তাকে ছাড়াই গঠন করা হয়েছে মূকাভিনয় ফেডারেশানের নতুন কমিটি। তাছাড়া গত ২১ থেকে ২৩ মার্চ পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত মূকাভিনয় সম্মেলনেও ছিলেন না তিনি। এ নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

নিথর মাহবুব মূকাভিনয় চর্চা করছেন ১৫ বছর ধরে। ২০০৬ সাল থেকে মূকাভিনয় নিয়ে ব্যাপক আকারে কাজ শুরু করেন তিনি। মূকাভিনয়কে সারাদেশে জনপ্রিয় করতে প্রবাসী অগ্রজ মূকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার ও কাজী মশহুরুল হুদাকে নিয়ে ঢাকা ও ঢাকার বাইরে বেশকিছু কর্মশালা আয়োজন করেন তিনি। পাশাপাশি ঢাকায় গড়ে তোলেন নিজের দল মাইম আর্ট। ব্র্যাকের সহযোগিতায় অর্ধশত মূকাভিনয় প্রশিক্ষকও তৈরি করেন যারা বর্তমানে ব্র্যাক পরিচালিত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিশু-কিশোরদের মূকাভিনয় শেখাচ্ছেন।

মাইম ফেডারেশানে না থাকা ও মূকাভিনয় সম্মেলনে অংশ না নেওয়া প্রসঙ্গে নিথর মাহবুব বলেন, ‘সারাবছর জাতীয় নাট্যশালার মিলনায়তনে একটি প্রদর্শনীও করতে দেখি না এমন অনেকেই এখন দাবি করছে তাদের চেষ্টায় মূকাভিনয় জনপ্রিয় হয়ে উঠেছে। এখন মূকাভিনয় চর্চার সঙ্গে যুক্ত অনেকের মধ্যে আমাকে পাশ কাটিয়ে যাওয়ার এবং নানাভাবে হেয় করার প্রবণতা লক্ষ্য করছি। একটা ধারাবাহিকতার ফসলই মূকাভিনয়ের আজকের অবস্থান। প্রত্যেকেরই এখানে কিছু না কিছু ভ‚মিকা রয়েছে। কিন্তু নিজেরা কৃতিত্ব বা সুবিধা নিতে কিছু মানুষ ভুল তথ্য ছড়িয়ে বিভ্রান্তি তৈরি করতে শিল্পটির অগ্রগতিতে অন্তরায় তৈরি করছে। তাদের অনেকে মূকাভিনয় ফেডারেশনে অন্তর্ভুক্ত হয়েছেন। তাই এই ফেডারেশানে থাকতে সম্মত হইনি। আমি বিশ্বাস করি, কাজই আমার হয়ে কথা বলবে। ’

বাংলাদেশ সময় : ১১০০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।