ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অবাঞ্চিত ঘোষণার দাবি

বাংলাদেশিদের ‘ছোট লোক’ বলে তুমুল বিতর্কিত রুপম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৫
বাংলাদেশিদের ‘ছোট লোক’ বলে তুমুল বিতর্কিত রুপম

ঢাকা: বাংলাদেশিদের ‘ছোট লোক‘ ও বাংলাদেশকে ‘নতুন পাকিস্তান’ বলে তুমুল বিতর্কের জন্ম দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রুপম ইসলাম নামে জনৈক আঞ্চলিক সংগীতশিল্পী।

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ ও ভারতের মধ্যকার কোয়ার্টার ফাইনাল ম্যাচের বিতর্কিত আম্পায়ারিং নিয়ে টাইগারপ্রেমীদের উৎসাহ-উচ্ছ্বাসকে কটাক্ষ করে ফেসবুক তার দেওয়া এক স্ট্যাটাসের জের ধরেই এ বিতর্কের সৃষ্টি হয়েছে।



ফসিলস নামে একটি আঞ্চলিক বাংলা ব্যান্ডের ভোকাল রুপম স্ট্যাটাসে নিজের বুকের পাটা আছে দাবি করলেও ঘণ্টাখানেক পরই তা মুছে ফেলেন। তবে, তার ওই স্ট্যাটাসের স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কোয়ার্টার ফাইনালে ভারতের জালিয়াতির জয়ের পর বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের প্রতিক্রিয়া দেখে ক্ষুব্ধ হয়ে সংগীতশিল্পী দাবিদার এ ব্যক্তি তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, ‘অনেক ম্যাচ জিতেছি, তার থেকে অনেক অনেক বেশি ম্যাচ হেরেছি। তথাকথিত ভারত-পাকিস্তান বিদ্বেষের গল্প শুনেছি, কিন্তু আমার পরিবেশে কখনো ছায়া ফেলেনি। অত্যন্ত লজ্জার সঙ্গে গত কয়েক দিন ধরে এক নতুন পাকিস্তানের অভ্যুদয় সহ্য করছি, আমার অভিজ্ঞতায় যা বিরলতম। ’

বাংলাদেশের মানুষদের আর মানুষের মর্যাদা দেওয়া যাবে না উল্লেখ করে কুরুচিপূর্ণ এ স্ট্যাটাসে তিনি ‍আরও লেখেন, ‘আর যাই করি এইসব ছোট লোকেদের আর কখনোই আমি মানুষের মর্যাদা দেব না। রেখেছো ‘ছোট লোক’ করে, মানুষ করোনি... সরি! এদেরকে যদি বাঙালি বলি তাহলে আমি অস্তিত্বের সংকটে পড়ে যাবো। হয় আমি বাঙালি, বুকের পাটাওয়ালা, ‘হেরে গিয়ে একে ওকে দোষ দিয়ে প্যানপ্যানানি গাওয়া না’, সৌরভ গাঙ্গুলির মতো শত অবিচার সহ্য করে নিয়ে মাঠে জবাব দেওয়ার মতো বাঙালি; অথবা এরা। এই ধরনের ছোটলোকামির কোনো প্রয়োজন ছিল কি?’

স্ট্যাটাসে নিজেকে বড় লোক ও বুকের পাটাওয়ালা দাবি করা রুপম অবশ্য ঘণ্টাখানেক পরই স্ট্যাটাসটি ‘ভীরু ও সত্যিকার ছোট লোকের’ মতো মুছে ফেলেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমেই অভিযোগ উঠেছে।

ফেসবুক ব্যবহারকারীসহ সামাজিক যোগাযোগকারীরা অভিযোগ করছেন, ছলচাতুরির মাধ্যমে ম্যাচ জিতে আবার উঁচু গলায় কথা বলা যেন ‘চোরের মায়ের বড় গলা’। আর সেই গলা উঁচু করার কাজটিই করলেন রুপম।

এই বিতর্কিত স্ট্যাটাসে ক্ষুব্ধ হয়ে টাইগার ক্রিকেটভক্ত ও অনেক ফেসবুক ব্যবহারকারী এ সংগীতশিল্পী দাবিদারকে বাংলাদেশে অবাঞ্চিত ঘোষণারও দাবি জানিয়েছেন। এমনকি তাকে নিয়ে কোনো খবর যেন সংবাদমাধ্যমে প্রকাশ না হয় সে দাবিও করেছেন তারা।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।