ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

দিনব্যাপী আয়োজনে চলছে চলচ্চিত্র দিবস উদযাপন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৫
দিনব্যাপী আয়োজনে চলছে চলচ্চিত্র দিবস উদযাপন

১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই ২০১২ সালের এই দিনটিকে জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে প্রথমবার উদযাপন করা হয়।

আজও রয়েছে নানান আয়োজন। জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এফডিসিতে আজ সকাল ১০টায় জাতীয় চলচ্চিত্র দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এখানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এরপর এফডিসি থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে অংশ নেন চলচ্চিত্রশিল্পী ও কলাকুশলীরা। সকাল ১১টায় এফডিসি ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যৌথ আয়োজনে রয়েছে ‘ডিজিটাল চলচ্চিত্র: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার। সন্ধ্যায় এফডিসি চত্বরে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া দিনব্যাপী চলচ্চিত্র মেলা, চলচ্চিত্র প্রদর্শনী, স্থিরচিত্র প্রদর্শনী, স্মরণিকা প্রকাশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় বিকেল ৩টায় একাডেমীর জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের গ্যালারিতে আয়োজন করা হয়েছে বাংলা চলচ্চিত্রের পোস্টার ও প্রয়াত চলচ্চিত্র ব্যক্তিত্বদের প্রতিকৃতি প্রদর্শনী। সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমী প্রাঙ্গণ নন্দনমঞ্চে আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অতিথি হিসেবে থাকবেন চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকি, মোরশেদুল ইসলাম, মসিহ্উদ্দিন শাকের, গাজী রাকায়েত, মতিন রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহাকারী অধ্যাপক ও চলচ্চিত্র গবেষক ড. ফাহমিদুল হক, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত, ফেডারেশন অব ফিল্ম সোসাইটি অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. জাহাঙ্গীর হোসেন। আলোচনা শেষে রয়েছে চলচ্চিত্রের গানের অনুষ্ঠান।  

 

জানা গেছে, গণযোগাযোগ অধিদপ্তরের আওতাধীন জেলা তথ্য অফিস জেলায় জেলায় শোভাযাত্রা করার পাশাপাশি বিনামূল্যে চলচ্চিত্র দেখানো হচ্ছে।

 

এদিকে জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে চ্যানেল আই দিনব্যাপী প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। সকাল সাড়ে ১০টায় দেখানো হয়েছে আবদুর রহমানের পরিকল্পনা ও পরিচালনায় তথ্যচিত্র ‘৬ দশকের চলমান চিত্র’। সকাল সাড়ে ১১টায় রয়েছে মৌসুমীর সঞ্চালনায় ‘অভিনেত্রী কবরীর ৫০ বছর’, পরিচালনায় আবদুর রহমান। বিকেল সাড়ে ৫টায় থাকছে ‘সোনালি দিনের গান’। সন্ধ্যা ৬টায় প্রচার হবে ‘বিশেষ ২৫ মিনিট’। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ‘চলচ্চিত্র মেলা ফিরে দেখা’।  

 

বাংলাদেশ সময় : ১০৪৬ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।