ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

বছরব্যাপী ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৫
বছরব্যাপী ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে সংবাদ সন্মেলন বছরব্যাপী ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী যৌথভাবে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ শিরোনামে বাংলাদেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্রের বছরব্যাপি প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে।  

 

এই উৎসবের বিস্তারিত তথ্য এবং অংশগ্রহণ বিষয়ক নিয়মাবলি অবহিত করার জন্য একটি সংবাদ সম্মেলন আজ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন উৎসবের অন্যতম জুরি সদস্য চলচ্চিত্র গবেষক ও সমালোচক অধ্যাপক ফাহমিদুল হক,  অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী, চলচ্চিত্র নির্মাতা সামির আহমেদ এবং শিল্পী সব্যসাচী হাজরা। এছাড়াও সংবাদ সম্মেলনে আরোও উপস্থিত ছিলেন কবি ও চলচ্চিত্রকার টোকন ঠাকুর ও চলচ্চিত্র নির্মাতা নোমান রবিন।

 

সংবাদ সম্মেলনে উৎসব বিষয়ক বিস্তারিত বিবরণ তুলে ধরেন উৎসব পরিচালক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি বেলায়াত হোসেন মামুন।

 

সংবাদ সম্মেলন সঞ্চালন করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমী’র নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের সহকারি পরিচালক মাসুদ সুমন।  উৎসবটি এপ্রিল ২০১৫ থেকে এপ্রিল ২০১৬ পর্যন্ত চলবে।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান এপ্রিল ২০১৫ এর শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে এবং সমাপনী অনুষ্ঠান এপ্রিল ২০১৬ এর শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে বছরব্যাপি বাছাইকৃত ও প্রদর্শিত চলচ্চিত্রসমূহের মধ্য থেকে তিনটি বিভাগে ৩ জন নির্মাতাকে শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে। তারা প্রয়াত তিনজন গুণী চলচ্চিত্রকারের নামে এই তিনটি পুরস্কার প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র বিভাগে ‘জহির রায়হান শ্রেষ্ঠ কাহিনীচিত্র পুরস্কার’, প্রামাণ্যচলচ্চিত্র বিভাগে ‘আলমগীর কবির শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র পুরস্কার’ এবং স্বল্পদৈর্ঘ্য কাহিনী, নিরীক্ষা এবং এনিমেটেড চলচ্চিত্র বিভাগে ‘বাদল রহমান শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার’ প্রদান করা হবে।  

শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচনে সাত সদস্য বিশিষ্ট জুরি কমিটি গঠন করা হয়েছে। জুরি কমিটির সম্মানীত প্রধান অগ্রজ চলচ্চিত্রকার ও চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম পুরোধা সৈয়দ সালাহউদ্দিন জাকী। জুরি কমিটির অন্যান্য সদস্যরা হলেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, নাট্যজন লিয়াকত আলী লাকী, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ফাহমিদুল হক, চলচ্চিত্র নির্মাতা সামির আহমেদ, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক সাবরিনা সুলতানা চেীধুরী এবং শিল্পী সব্যসাচী হাজরা।

উৎসব বিষয়ক প্রয়োজনীয় তথ্য: 
‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ কর্মসূচিটি বাংলাদেশের নবীন চলচ্চিত্রকারদের নির্মিত চলচ্চিত্রের নিয়মিত প্রদর্শনী, দর্শক-নির্মাতা মতবিনিময় এবং বছরব্যাপি প্রদর্শিত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে সেরা ৩ জন নির্মাতা বাছাইয়ের প্রতিযোগিতামূলক উৎসব।
সারাবছরে প্রদর্শনের জন্য নির্বাচিত চলচ্চিত্রের সকল নির্মাতাকে সম্মাননা সনদ প্রদান করা হবে। ৭ সদস্যের জুরি কমিটি এবং আয়োজক সংগঠন প্রতি মাসে জমা হওয়া চলচ্চিত্র থেকে প্রদর্শনীর জন্য চলচ্চিত্র বাছাই করবেন এবং সারাবছর ধরে প্রদর্শিত চলচ্চিত্রগুলো থেকে সেরা নির্মাতা নির্বাচিত করবেন।
বাংলাদেশের যে কোনো চলচ্চিত্র নির্মাতা তাঁর সাম্প্রতিক নির্মিত চলচ্চিত্র নিয়ে এই উৎসবে অংশগ্রহণ করতে পারবেন। একজন নির্মাতা একাধিক চলচ্চিত্র জমা দিতে পারবেন।
জমাকৃত চলচ্চিত্রের মধ্য থেকে বাছাইকৃত চলচ্চিত্র প্রতি মাসের প্রদর্শনীর জন্য নির্বাচন করা হবে। প্রতি মাসের শেষ শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিকাল ৩টা, বিকাল ৫টা এবং সন্ধ্যা ৭টায় ন্যুনতম দর্শনীর বিনিময়ে চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রদর্শনী শেষে দর্শনীর টাকা নির্মাতাদের হাতে তুলে দেয়া হবে।
চলচ্চিত্র জমা দেয়ার নিয়মাবলি :

যে কোনো ফরমেটে নির্মিত চলচ্চিত্র এই উৎসবে অংশগ্রহণ করতে পারবে। প্রতি মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যে চলচ্চিত্রের দুটি ডিভিডি কপি জমা দিতে হবে।
প্রয়োজনীয় তথ্য, নিবন্ধন ফরম সংগ্রহ ও জমাদানের জন্য যোগাযোগ করুন: (বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত),  কক্ষ নং ৭০১, (লিফটের ৬), জাতীয় নাট্যশালা, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, সেগুনবাগিচা, ঢাকা-১০০০।
ফোন: ০১৯৭১ ১০১১০৬, ০১৬৭ ৫৬৪২৭৭৭, ০১৯১২ ২৩১৭৮৫।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ৪ এপ্রিল, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।