ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

লোরকার ‘ইয়ের্মা’ থেকে ‘লেইমা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
লোরকার ‘ইয়ের্মা’ থেকে ‘লেইমা’

দীর্ঘ তিন বছর পর মণিপুরি থিয়েটারের নতুন প্রযোজনা মঞ্চে আসছে। ফেদেরিকো গারসিয়া লোরকার ‘ইয়ের্মা’ অবলম্বনে ‘লেইমা’ নামের নতুন নাটকটির বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষান্তর, আলোক পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।



এর কাহিনী গড়ে উঠেছে এক বন্ধ্যা নারীর জীবনের মনোজাগতিক সংকটকে কেন্দ্র করে। একটি সন্তানের জন্য লেইমা মানসিকভাবে বিপর্যস্ত। কিন্তু তার স্বামী জয় সে বিষয়ে একেবারে উদাসীন। সে নিজের আর্থিক অবস্থার উত্তরণের জন্য মানবিক আকাক্সক্ষাগুলো পর্যন্ত হারিয়ে বসে। দিন-রাত বাইরে বাইরে খাটে। এদিকে লেইমার পুরনো প্রেমিক ব্রজ লেইমাকে প্রেরণা দেয় জীবনের। একদিন ত্রিমুখী সংকট দেখা দিলে ব্রজ বিদায় নিয়ে যায় অন্য এলাকায়। দিন দিন বন্ধ্যাত্বের যন্ত্রণায় কুঁকড়ে যাওয়া লেইমা একদিন নিজেকে মাতৃত্বের দায় থেকে মুক্তি দিতে নিজ স্বামী জয়কে হত্যা করে। আর্তনাদে ভেঙে পড়ে বলে, ‘আমি আমার সন্তানকে হত্যা করে ফেলেছি!’

আগামী ১০ এপ্রিল সন্ধ্যা ৬টায় কমলগঞ্জের ঘোড়ামারায় দেশের একমাত্র গ্রামীণ থিয়েটার-স্টুডিও মণিপুরি থিয়েটারের নটমন্ডপে দর্শনীর বিনিময়ে ‘লেইমা’র উদ্বোধনী প্রদর্শনী হবে। একই দিন রাত ৮টায় দ্বিতীয় এবং পরদিন শনিবার সন্ধ্যা ৬টায় তৃতীয় ও রাত ৮টায় চতুর্থ প্রদর্শনী হবে।

মণিপুরি নানান আঙ্গিক ও পাশ্চাত্য অভিনয়রীতির রসায়নে দেড় ঘণ্টা ব্যাপ্তির ‘লেইমা’ নাটকে নাম ভ‚মিকায় অভিনয় করছেন জ্যোতি সিনহা। পাশাপাশি পোশাক পরিকল্পনাও তারই। অন্যান্য অভিনয়শিল্পীরা হলেন বিধান সিংহ, সুরজিৎ সিংহ, সঞ্জিত সিংহ, শুক্লা সিনহা, উজ্জ্বল সিংহ, সমরজিৎ, দীপু, শুক্লা, সুস্মিতা, অনামিকা, সমরজিত ও সুকান্ত। সংগীতে শর্মিলা সিনহা ও কৃষ্ণকুমারী সিনহা। বাদ্যে বাবুচান সিংহ, অঞ্জনা ও শুক্লা।

বাংলাদেশ সময় : ১৭৪০ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।