ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

নতুন নতুন গানে মাতবে বৈশাখ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
নতুন নতুন গানে মাতবে বৈশাখ (বাঁ থেকে) বাপ্পা মজুমদার, অর্ণব ও হাবিব

বছরের দুই ঈদ ছাড়া পহেলা বৈশাখে অডিও বাজারে সাজ সাজ রবে পড়ে যায়। এবার মোটা দাগে না হলেও আয়োজনের কমতি নেই।

এরই মধ্যে বৈশাখী হাওয়া লেগেছে অডিও পাড়ায়। নতুন নতুন গানে সাজানো একক ও মিশ্র অ্যালবাম বাজারে আসছে। জনপ্রিয় শিল্পীদের পাশাপাশি নবীনদের প্রাধান্যও রয়েছে অ্যালবামের তালিকায়। দেশের প্রথম সারির অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর আয়োজন নিয়ে সাজানো হরো এই প্রতিবেদন।

অনলাইনে বৈশাখের গান
এবারের বৈশাখে অনলাইনে তথা ফেসবুক এবং ইউটিউব গান ও ভিডিও প্রকাশ হচ্ছে উল্লেখযোগ্য হারে। এ ক্ষেত্রে প্রথম সারির জনপ্রিয় শিল্পীদের মধ্যেই এই প্রবণতা বেশি। অর্ণবের নতুন একক অ্যালবাম ‘খুব ডুব’ বের হবে অনলাইনে। হাবিব তার নতুন একটি গানের ভিডিও বের করছেন পহেলা বৈশাখ উপলক্ষে। এতে তার সঙ্গে মডেল হয়েছেন পিয়া বিপাশা। বেলাল ও পূজার গাওয়া ‘রঙিলা বৈশাখ’ গানের ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার। ‘পহেলা বৈশাখ’ শিরোনামের নতুন গান ও ভিডিওচিত্র নিয়ে আসছেন জয় শাহরিয়ার। এর কথা লিখেছেন তিনি নিজেই, তার সুরে গানটির সংগীতায়োজন করেছেন কিশোর দাস।

সংগীতা
দেশের পুরনো প্রতিষ্ঠানটি বাজারে আনছে সিঁথি সাহার নতুন একক অ্যালবাম ‘মন বালিকা’। এর গান লিখেছেন কবির বকুল, জুলফিকার রাসেল, সোমেশ্বর অলি, গুঞ্জন ও রবিউল ইসলাম জীবন। সুর ও সংগীতে তানভীর আলম সজীব, ইবরার টিপু, বেলাল খান। এ ছাড়া একটি গান আছে মুজিব পরদেশির।

জিরোনা বাংলাদেশ
বাপ্পা মজুমদারের প্রথম রবীন্দ্রসঙ্গীতের এ্যালবাম ‘বেঁধেছি আমার প্রাণ’। সব মিলিয়ে এটি তার ১১তম একক অ্যালবাম।

লেজার ভিশন
পহেলা বৈশাখকে সামনে রেখে এই প্রতিষ্ঠানটি এনেছে আধুনিক ও লোকজ ধাঁচের অডিও অ্যালবাম। দীর্ঘদিন পর বের হচ্ছে প্রথম ‘ক্লোজআপ ওয়ান’ বিজয়ী নোলক বাবুর নতুন একক অ্যালবাম। নাম ‘আমার আকাশ’। এর কথা লিখেছেন শাহ সোহেল আমিন, তার পাশাপাশি গানগুলোর সুর ও সংগীতায়োজন করেছেন নোলক বাবু। মিশ্র অ্যালবাম ‘ঝরা পাতা’য় গেয়েছেন সুবীর নন্দী, নচিকেতা, প্রিয়াংকা গোপ, সুমনা বর্দ্ধন, রাজীব, সুদেশনা, নন্দিতা, বাসু ও ইশরাত মিতু। এর কথা লিখেছেন গোলাম মোর্শেদ, আশিক নূর, সকাল, আবু রায়হান, জি.কে. দত্ত ও মাহমুদ আকাশ ও বাসু। সুর ও সংগীত পরিচালনায় বাসু। রাকিব মোসাব্বিরের সুর ও সংগীতে মিশ্র অ্যালবাম ‘চাই তোকে’ র গানগুলো লিখেছেন এমএস রানা, জনি হক, রেজাউর রহমান রিজভী, অরণ্য পাশা ও অধ্যায়ন ধারা; গেয়েছেন রাকিব, কামরুল, সৌরিক, তন্ময়, গোপিকা, ঝুমুর ও রূপক।

লেজার ভিশনের অন্য অ্যালবামগুলো হলো আশ্রাফ বাবু ও বিনোদ রায়ের সংগীতে আশিকের একক অ্যালবাম ‘মিছে সংসার’ (গানের কথা লিখেছেন শাহ আব্দুল করিম, বিজয় দাস, আক্কাস দেওয়ান, জীবন দেওয়ান, বেলাল উদ্দিন খাঁ, জালাল উদ্দিন খান, এসহাক সরকার), এমআর মামুন শাহের কথা এবং আতিক ও অসিম ভৌমিকের সুর-সংগীতে লোকজ গানের মিশ্র অ্যালবাম ‘শোন মানুষ’ (রিংকু, আশিক, পুলক, বিউটি, কৃপেশ ও জেবেল), পলি শারমিনের সুরে তার একক অ্যালবাম ‘স্বপ্নচারী’ (গান লিখেছেন এম শামসুল আলম, সাইদুল আরেফিন, ফারুক হাসান, আবছার উদ্দিন অলি), আবদীনের একক অ্যালবাম ‘চাঁদের নিচে দাঁড়াই’ (গান লিখেছেন প্লাবন কোরাইশী, জুয়েল মাহমুদ, আবিদ রনি ও আবদীন, সুর ও সংগীত পরিচালনায় ফোয়াদ নাসের বাবু ও আবিদ রনি), শায়লা রহমানের একক অ্যালবাম ‘রংধনু’ (গান লিখেছেন নির্ঝর চৌধুরী, শায়লা রহমান, হাসনাত মহসিন, কাজরী তিথি জামান, সানজি ও শিশির রোদায়েদ; সুর ও সংগীত পরিচালনায় নির্ঝর চৌধুরী, শাইক উদ্দিন শান, শিশির রোয়েদাদ), তপন শাহরাজের একক অ্যালবাম ‘স্বপ্নগুলো আমার’ (গান লিখেছেন তপন শাহরাজ, সুমন রেজা খান, জামাল রেজা; সুর ও সংগীতে সুমন রেজা খান ও তপন শাহরাজ), আসিফ তুহিনের একক অ্যালবাম ‘মনের ভিতর’ (গান লিখেছেন আশীষ পাল, মোখলেছুর রহমান মুকুল, আদনান ইসলাম; সুর ও সংগীত পরিচালনায় আলী আকবর রূপু, দীপক সূত্রধর এবং আদনান ইসলাম)।

অগ্নিবীণা
মিনারের সুরে তার একক অ্যালবাম ‘আহারে’ (সংগীতায়োজনে পাভেল আরীন, গান লিখেছেন মিনার, অনিক খান ও শাফায়েত মনসুর রানা), বেলির একক অ্যালবাম ‘বেলি’ (গান লিখেছেন কবিয়াল রমেশ শীল, রবিউল ইসলাম জীবন, সজীব শাহরিয়ার, ইফতেখার সুজন, এ মিজান, সুর ও সংগীত পরিচালনায় বাপ্পা মজুমদার, পংকজ, সুমন কল্যাণ, মীর মাসুম, মুশফিক লিটু), সিনথিয়ার একক অ্যালবাম ‘তোমাকে ভুলিনি’ (কথা, সুর ও সংগীতে পঞ্চম, আনান, জে.কে, প্রিন্স আলাম, মাহমুদ আকাশ, এ মিজান), রানা খানের ‘তুমি আছো’ (কথা, সুর ও সংগীত রাধারমণ, আরকুম শাহ, রানা খান, রাফাত, লেনিন, শাফিক রিপু, ঝিকু ঘোষ), অজয় মিত্রের কণ্ঠে রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘ক্ষমা করো’, অভি মোস্তাফিজের কণ্ঠে নজরুলসংগীতের অ্যালবাম ‘প্রিয়া হবে এসো রানী’।

ঈগল মিউজিক
এ প্রতিষ্ঠানটি এনেছে বেশ কয়েকটি অ্যালবাম। এর মধ্যে রয়েছে শফিক তুহিনের কথা, সুর ও সংগীতে তার একক অ্যালবাম ‘আঙুলে আঙুল’, আশিক বন্ধুর কথা এবং সজীব দাসের সুর ও সংগীতে মিশ্র অ্যালবাম ‘স্মৃতির চশমা’ (নির্ঝর, ঝিলিক, অরিন, আরজে রাজু, এমএস রানা প্রমুখ), পলাশের সংগীতে ফিরোজ কবীর ডলারের প্রথম একক অ্যালবাম ‘ঝরাপাতার আগুন’, লুবনা লিমির একক অ্যালবাম ‘একটুখানি ঘুম’, লিমন চৌধুরীর তৃতীয় একক অ্যালবাম ‘মেঘ রোদ কাব্য’ গান লিখেছেন রবিউল ইসলাম জীবন, নির্ঝর, সুদীপ কুমার দীপ, সৌরভ, কাজরি তিথি, রুবেল, তন্ময় চৌধুরী, সাইফ হাসনাত ও আপন আহসান; সুর ও সংগীতায়োজনে বনি আহমেদ)।  

সিডি চয়েস
এ প্রতিষ্ঠানের বৈশাখী আয়োজনে রয়েছে আটটি অ্যালবাম। এর মধ্যে একটি অ্যালবাম পুরোটাই বৈশাখের গান নিয়ে সাজানো। অ্যালবামগুলো হচ্ছে মিলনের সুরে মিশ্র অ্যালবাম ‘মিলন হলো এতদিনে’ (কুমার বিশ্বজিৎ, কাজী শুভ, ইমরান, ইলিয়াস হোসাইন, মিলন, ইউসুফ রাজু, সাফায়েত হোসেন, স্বরলিপি, নাজু, অয়ন চাকলাদার, এমএস রানা, সাগর, আসফিয়া এবং রবিন)। এর গানগুলো লিখেছেন শেখ সুমন এমদাদ, স্নেহাশীষ ঘোষ, ওমর ফারুক এবং আলিফ বিপু, সুর ও সংগীতায়োজনে ইমরান, অয়ন চাকলাদার এবং রেজওয়ান শেখ। জাহিদ বাশার পংকজের সুর-সংগীতে মিশ্র অ্যালবাম ‘চাইলে তুমি’তে গান গেয়েছেন কাজী শুভ, অবসকিউর ব্যান্ডের রাজিব, মিলন, ইউসুফ রাজু, সাফায়েত, নাজু, সাফায়েত, স্বরলিপি এবং টিনা মুশতারি। এর গান লিখেছেন শেখ সুমন এমদাদ, রেজাউর রহমান রিজভী, জাহিদ বাবুল এবং ওমর ফারুক। স্নেহাশীষ ঘোষের কথা ও অয়ন চাকলাদারের সুর-সংগীতে প্রকাশ ‘আমরা আমরা’ অ্যালবামে গেয়েছেন কাজী শুভ, ইমরান, ইলিয়াস হোসাইন, মিলন, স্বরলিপি, লাবণ্য, জুই, রাদিত এবং সালমা। কথা ও অবসকিউর ব্যান্ডের রাজিবের একক অ্যালবাম ‘বলনারে তুই’-এর সব গান লিখেছেন শেখ সুমন এমদাদ। সুর-সংগীতায়োজন করেছেন রাজিব। তার সঙ্গে দ্বৈত গান গেয়েছেন স্বরলিপি এবং নাজু। পারভেজ জুয়েল, কাজী ফয়সাল, রনি এবং অরূপের সুর-সংগীতে এসএ শাওনের একক ‘স্মৃতির শহর’ (দ্বৈত গান গেয়েছেন মৌ), জাহিদ বাশার পংকজের সংগীত এবং কে জামান কায়েসের কথা ও সুরে তার দ্বিতীয় একক অ্যালবাম ‘প্যাশন অব লাভ-২ হৃদয় মানে না’, শেখ মিলনের সুর-সংগীতে মিশ্র অ্যালবাম ‘বুকের পাজর’ (বেলাল খান, রন্টি, মুহিন, রাফাত, স্বরলিপি, মিলন শেখ এবং সোমা হক), সিনথিয়ার দ্বিতীয় একক অ্যালবাম ‘অনলি সিনথিয়া-২’ (দ্বৈত গান গেয়েছেন কাজী শুভ, ইমরান এবং শফিক তুহিন), মিশ্র অ্যালবাম ‘মিক্সহিট -৬’।

আজব রেকর্ডস
ঘূণপোকা ব্যান্ডের অ্যালবাম, বাপ্পা মজুমদারের সংগীতায়োজনে অভির নতুন একক অ্যালবাম, পিয়াস রেজার একক অ্যালবাম ‘একমুঠো সুখ’ এবং শেখ লামার প্রথম একক অ্যালবাম ‘সঙ্গে আমার চল’।

বাংলা ঢোল
অডিও বাজারের নতুন প্রতিষ্ঠানটি বাজারে আনছে মিশ্র অ্যালবাম ‘বৈশাখে বাংলা ঢোল’। এতে উৎসবের গান গেয়েছেন কনা, জুলি, আরফিন রুমি, লিমন, বেলাল খান, পূজা, নাওমি, কর্নিয়া।

বাংলাদেশ সময় : ০৮৫২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।