ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

নারী নির্মাতার ছবি দিয়ে শুরু হবে কান উৎসব

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
নারী নির্মাতার ছবি দিয়ে শুরু হবে কান উৎসব

৬৭বার হয়েছে, কিন্তু কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কোনো আসরের উদ্বোধন হয়নি নারী নির্মাতার ছবি দিয়ে। ৬৮তম আসরে সেই ইতিহাসই হতে যাচ্ছে।

ফরাসি নির্মাতা ইমানুয়েলে বারকত পরিচালিত ‘লা তেত অত’ দেখানোর মধ্য দিয়ে এই আয়োজনের পর্দা উঠবে।

 

আগামী ১৩ মে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। একই দিন ওয়াইল্ড বাঞ্চের পরিবেশনায় এটি মুক্তি পাবে ফ্রান্সের প্রেক্ষাগৃহে। এরই মধ্যে বিভিন্ন দেশে ছবিটির স্বত্ত্ব বিক্রি হয়েছে।

 

আগামী ১৬ এপ্রিল প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর নাম ঘোষণা করা হবে। এতে জুরি বোর্ডের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবে মার্কিন নির্মাতা জোয়েল কোয়েন ও এথান কোয়েন। আনসার্টেন রিগার্ডের জুরিদের প্রধান থাকছেন ইতালিয়ান-আমেরিকান অভিনেত্রী-নির্মাতা ইসাবেলা রোসেল্লিনি। আর সিনেফাউন্ডেশন ও স্বল্পদৈর্ঘ্য ছবির জুরি বোর্ডের প্রধান হলেন মরিটিয়ান নির্মাতা আবদের রহমান সিসাকো।  

 

এবারের কান উৎসব চলবে ২৪ মে পর্যন্ত। উদ্বোধনী ও সমাপনী আয়োজন উপস্থাপনা করবেন ল্যাম্বার্ট উইলসন।  

 

‘লা তেত অত’ ছবির গল্প ম্যালোনি নামের একটি মেয়ের ছয় বছর বয়স থেকে আঠারোতে পৌঁছানো পর্যন্ত সময়কে ঘিরে। প্রতিকূল পরিস্থিতিতে এক বিচারক ও সমাজকর্মী মেয়েটির পাশে দাঁড়ায়। এর দৃশ্যায়ন হয়েছে নর্দ-পাস ডি সেলেইস, রন-আল্পস ও প্যারিসের বিভিন্ন স্থানে। এতে প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন ক্যাথেরিন দেন্যুভ, বেনওয়া ম্যাগিমেল, সারা ফরেসটিয়ার ও রড প্যারাডট। ‘লা তেত অত’ লিখেছেন ইমানুয়েলে বারকত ও মার্সিয়া রোমানো। চিত্রগ্রহণ করেছেন গুইলাউমি শিফম্যান।  

 

কান উৎসবের জেনারেল ডেলিগেট থিরি ফ্রেমক্স উদ্বোধনী ছবি নির্বাচনকে ব্যাখ্যা করে বলেছেন, ‘আমাদের উদ্বোধনী অনুষ্ঠানে সচরাচর যে নীতি মেনে চলা হয়, তাতে এই ছবি বেছে নেওয়াকে অনেকের কাছে চমকানো মনে হতে পারে। আমরা চাই উদ্দাম ও গতিময় ভিন্ন আঙ্গিকে উৎসবটি শুরু হোক। ছবি বাছাইয়ে আমাদের এই আকাঙ্ক্ষার পরিষ্কার প্রতিফলিত হচ্ছে। ইমানুয়েলে বারকতের ছবিতে আধুনিক চলচ্চিত্রের উপাদান রেখে সমকালীন সমাজব্যবস্থা সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরা হয়েছে। ছবিটিতে চিরন্তন সামাজিক বিষয়াদির ওপর আলোকপাত করেছেন তিনি। কানে বৈশ্বিক দর্শকদের জন্য এজন্যই এটিকে যুতসই মনে হয়েছে আমাদের। ’

 

ইমানুয়েলে বারকত নির্মাণের পাশাপাশি অভিনেত্রী ও চিত্রনাট্যকার হিসেবে পরিচিত। লা ফেমিস ফিল্ম স্কুলে ভর্তির আগে কোর্স ফ্লোরেন্তে নাচ শিখেছিলেন তিনি। ১৯৯৭ সালে কান উৎসবে তার স্বল্পদৈর্ঘ্য ছবি ‘লাঁ ভ্যাকেনসিস’ জুরি পুরস্কার পায়। এর দুই বছর আগে শেষ বর্ষের শিক্ষার্থী হিসেবে ‘লা পুস’ ছবির জন্য সিনেফাউন্ডেশন পুরস্কার জেতেন তিনি। ২০০১ সালে নিজের পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি ‘ক্লেমেন্ত’-এ অভিনয় করেন ইমানুয়েলে। এটি কান উৎসবের আনসার্টেন রিগার্ডে নির্বাচিত হয়। এরপর বেশ কয়েকটি ছবি পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে গত বছর মুক্তিপ্রাপ্ত ‘অন মাই ওয়ে’তে দারুণ অভিনয় করেন ক্যাথেরিন দেন্যুভ।

** কানে আনসার্টেন রিগার্ডের সভাপতি ইসাবেলা
** কানে ‘ম্যাড ম্যাক্স : ফিউরি রোড’
** কানের পোস্টার-কন্যা ইনগ্রিড বার্গম্যান
** কানের মাস্টার অব সিরিমনিস


বাংলাদেশ সময় : ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।