ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ছোটপর্দায় বৈশাখী আয়োজনে বর্ষবরণ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৫
ছোটপর্দায় বৈশাখী আয়োজনে বর্ষবরণ ছবি:নূর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাঙালি ঐতিহ্যের প্রধান ধারক ও বাহক বাংলা নববর্ষ। হাজার বছরের ঐতিহ্য অনুসরণ করে উৎসব প্রিয় বাঙালিরা এই দিনটি জাঁকজমকপূর্ণভাবে উদযাপন করে থাকে।

এ বছরও দেখা যাবে সেই চিত্র। টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালা। চলুন এক ঝলকে দেখে নেওয়া যাক উল্লেখযোগ্য কিছু অনুষ্ঠানের খবর।

 

ছায়ানটের বর্ষবরণ

রাজধানীতে রমনার বটমূলে বর্ষবরণ অনুষ্ঠান শুরু হবে ভোর ৫টায়। দীর্ঘদিন ধরে গানে গানে পুরনো বছরকে বিদায় দেওয়া ও নতুন বছরকে বরণ করে নেওয়ার এ আয়োজন করে আসছে ছায়ানট। অনুষ্ঠানটি সরাসরি দেখাবে বিটিভি। সরকারি চ্যানেলটির সৌজন্যে বেসরকারি চ্যানেল এনটিভি, বৈশাখী টিভি ও এসএ টিভি এটি সম্প্রচার করবে।  

 

হাজার কণ্ঠে বর্ষবরণ

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণ থেকে ভোর সাড়ে ৫টায় রয়েছে ‘হাজারও কন্ঠে বর্ষবরণ ১৪২২’। অনুষ্ঠানটি সরাসরি দেখাবে চ্যানেল আই। সার্বিক তত্ত্বাবধান করবেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।  

পরিবেশনায় রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারার শিল্পীরা, আইয়ুব বাচ্চু ও এলআরবি ব্যান্ড। উপস্থাপনা করবেন ফারজানা ব্রাউনিয়া ও অপু মাহফুজ। পরিচালনায় আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। অনুষ্ঠানস্থলে থাকবে পিঠা-পুলি, মাটির তৈরি তৈজস, বেত, কাঁথা, পিতল, পাট-পাটজাত দ্রব্যের নানা জিনিসপত্রসহ রকমারি ও ঐতিহ্যসমৃদ্ধ নানা পণ্যে সুসজ্জিত বৈশাখী মেলা।

বৈশাখী ছন্দে
রাজধানীর তেজগাঁওস্থ বেঙ্গল স্টুডিওতে সকাল সাড়ে ৭টায় শুরু হবে ‘বৈশাখী উৎসব ১৪২২’। পরিবেশনায় ইয়াসমিন মুশতারী, অনিমা রায়, অনুপমা মুক্তি, আলিফ লায়লা, শাকিলা মতিন মৃদুলা। অনুষ্ঠানটি সরাসরি দেখাবে আরটিভি।

আলোকিত বৈশাখ
বাংলা নববর্ষের প্রথম প্রহরে ধানমন্ডির রবীন্দ্র সরোবরে সকাল সাড়ে ৬টায় শুরু হবে ‘আলোকিত বৈশাখ’। সংগীত পরিবেশনায় ইয়াসমীন মুশতারী, সালাউদ্দিন আহমেদ, শামা রহমান, ফাহিম হোসেন চৌধুরী, চন্দনা মজুমদার, কিরণ চন্দ্র রায়, শহীদ কবীর পলাশ, তানিয়া নাহিদ। থাকবে বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টসের নৃত্যশিল্পী, মহাকাল নাট্যসম্প্রদায় এবং উপজাতি নৃ-গোষ্ঠীর দলীয় নৃত্য ও অন্যান্য পরিবেশনা। এই আয়োজন সরাসরি সম্প্রচার করবে এটিএন বাংলা।

বাংলার নববর্ষ

এনটিভিতে ১৪ এপ্রিল সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচার হবে প্রামাণ্য অনুষ্ঠান ‘বাংলার নববর্ষ’। এতে রয়েছে হালখাতা, গ্রামীণ খেলাধুলা, পুতুল নাচ, গ্রাম ও শহরের বৈশাখী শোভাযাত্রা, নব বর্ষের সংক্ষেপিত ইতিহাস ও বাংলার নানান কৃষ্টি, সংস্কৃতি আর ঐতিহ্য, আদিবাসীদের বর্ষবরণসহ বৈশাখী নাচ ও গান। উপস্থাপনায় শারমিন লাকী, ধারা বর্ণনায় সাগর সেন। প্রাসঙ্গিক সিঙ্ক মমতাজ উদ্দীন আহমদ, আসাদ চৌধুরী ও শামীম আজাদ। নানা আয়োজনের মধ্যে রয়েছে ছায়ানটের বর্ষবরণে সাদী মহম্মদের কণ্ঠে ‘এসো হে বৈশাখ’ মাকসুদের কণ্ঠে ‘মেলায় যাইরে’, সোনিয়ার গাওয়া ‘বাজে ঢোল আর ঢাক বৈশাখী গান’, ভূপেন হাজারিকার ‘মঙ্গল হোক এই শতাব্দীর’ গানের তালে অপি করিমের নাচ, ‘লাগে দোল’ গানের নৃত্যে শখ এবং চাঁদনীর নাচ।  

বৈশাখী আয়োজনে বাংলা ছবি

১৪ এপ্রিল পহেলা বৈশাখে টিভি চ্যানেলগুলোর বিশেষ আয়োজনে থাকছে বাংলা ছবিও। এটিএন বাংলায় বিকেল ৩টা ১০ মিনিটে প্রচার হবে মহম্মদ হাননান পরিচালিত ‘প্রাণের চেয়ে প্রিয়’ (রিয়াজ, রাভিনা, রাজিব, আনোয়ার হোসেন)। চ্যানেল আইতে দুপুর ২টা ৩০ মিনিটে রয়েছে গোলাম মোস্তফা শিমুল পরিচালিত ‘হরিযূপীয়া’ (খায়রুল আলম সবুজ, কাজী রাজু, সাব্বির আহমেদ, জুয়েল কাদেরী, বীথি রানী সরকার)। আরটিভিতে দুপুর ১২টা ৩৫ মিনিটে প্রচার হবে ‘জন্ম তোমার জন্য’ (শাকিব খান, অপু বিশ্বাস)। জিটিভিতে সকাল সাড়ে ১০টায় রয়েছে ‘কি যাদু করিলা’(রিয়াজ, পপি, আলমগীর, ববিতা)।  

* (বাঁ থেকে) ফেরদৌস, মৌসুমী, শাকিব খান ও পপি। তারা অংশ নেবেন ‘চলচ্চিত্রে বর্ষবরণ উৎসব’ অনুষ্ঠানে। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির আয়োজনে বিএফডিসিতে এটি শুরু ১৪ এপ্রিল সকাল ১০টা ১০ মিনিটে। অনুষ্ঠানটি সরাসরি দেখানো হবে বাংলাভিশনে।
  

* ‘ফাল্গুনে ভালবাসা বৈশাখে প্রেম’ নাটকে রিয়াজ ও জাকিয়া বারী মম। আরটিভিতে ১৪ এপ্রিল রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে এটি। সজীব ভৌমিকের গল্পে এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন আলভী আহমেদ।

* ‘মেহমান’ নাটকে জেনি। বাংলাভিশনে ১৪ এপ্রিল রাত ৯টা ০৫ মিনিটে প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় সাগর জাহান। এতে আরও অভিনয় করেছেন মোশাররফ করিম ও ওয়াহিদা মল্লিক জলি।

* ‘এই বৈশাখে’ নাটকে কাজী আসিফ ও মোহনা মিম। চ্যানেল আইতে ১৪ এপ্রিল রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। কথাশিল্পী হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে এটি পরিচালনা করেছেন মেহের আফরোজ শাওন। এতে আরও অভিনয় করেছেন মুনমুন আহমেদ ও জুয়েল রানা।

* ‘স্বপ্নিল’ নাটকে আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী। এনটিভিতে ১৪ এপ্রিল রাত ৯টায় প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় আবু হায়াত মাহমুদ। এতে আরও অভিনয় করেছেন পাভেল ইসলাম, খায়রুল আলম টিপু, সুজাত শিমুল, মাইনুল তাওহিদ, নোভেল।

* ‘সুর তাল লয়’ নাটকে (বাঁ থেকে) তানজিন তিশা, অপূর্ব ও উর্মিলা শ্রাবন্তী কর। এনটিভিতে ১৪ এপ্রিল রাত সাড়ে ১১টায় প্রচার হবে এটি। লিখেছেন রুম্মান রশীদ খান, পরিচালনায় চয়নিকা চৌধুরী। এতে আরও অভিনয় করেছেন নাঈম ও দিতি।

* ‘ছায়াচোখ জলছাপ’ নাটকে অপি করিম ও পার্থ বড়ুয়া। এনটিভিতে ১৪ এপ্রিল দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় মাসুদ হাসান উজ্জ্বল।

* ‘তালাশ’ নাটকে বাঁধন, মাজনুন মিজান। মাছরাঙা টেলিভিশনে ১৪ এপ্রিল রাত ৮টায় প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় দেবজ্যোতি ভক্ত। এতে আরও অভিনয় করেছেন শংকর সাঁওজাল।

* (বাঁ থেকে) ন্যান্সি ও স্বাগতা। তারা অংশ নিয়েছেন ‘বৈশাখী আড্ডা’য়। দেশ টিভিতে ১৪ এপ্রিল সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। এ অনুষ্ঠানে আরও থাকছেন সাজু খাদেম, মডেল টুম্পা ও চিত্রনায়িকা শম্পা।  

 

* বাদশা বুলবুল ও মৌটুসী। তারা সংগীত পরিবেশন করবেন ‘গানে গানে উৎসব’ অনুষ্ঠানে। দেশ টিভিতে রাত ৯টা ৪৫ মিনিটে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন।

* (বাঁ থেকে) সাঈদ বাবু, তিশা ও নিলয়। তারা অভিনয় করেছেন ‘এই বৈশাখে’ টেলিছবিতে। এটিএন বাংলায় ১৪ এপ্রিল রাত ১০টা ৫৫ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন নাজনীন হাসান চুমকী, পরিচালনায় শান্তা রহমান।

* ‘মেঘের বাড়ি যাবো’ নাটকে জাকিয়া বারি মম ও অপূর্ব। বৈশাখী টেলিভিশনে ১৪ এপ্রিল রাত ১১টায় প্রচার হবে এটি। লিখেছেন জোবেরা রহমান লিনু, পরিচালনায় শুভ খান। এতে আরও অভিনয় করেছেন স্পর্শিয়া, হাসিন জামান ও হেলাল।

* (বাঁ থেকে) ফাতেমা-তুজ-জোহরা, সাদি মহম্মদ, রোকেয়া প্রাচী ও অনিমা রায়। তারা অংশ নেবেন ‘মুছে যাক গ্লানি’ অনুষ্ঠানে। বাংলাভিশনে ১৪ এপ্রিল রাত ১১টা ২৫ মিনিটে প্রচার হবে পঞ্চকবির গানের এই আয়োজন।

* ‘আজকের অনন্যা’ অনুষ্ঠানের দৃশ্য। জিটিভিতে ১৪ এপ্রিল রাত ৯টায় প্রচার হবে এটি। উপস্থাপনায় ফারহানা নিশো।

* ‘ফোক ফিউশন’ অনুষ্ঠানে বেলাল খান ও পুতুল। জিটিভিতে ১৪ এপ্রিল বিকেল ৩টায় প্রচার হবে এটি।

* ‘ভালোবাসি গান’ অনুষ্ঠানে লিজা ও রিংকু। জিটিভিতে ১৪ এপ্রিল বিকেল  ৪টা ০৫ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও গাইবেন রাজীব, বিউটি ও পুতুল।

* ‘সংলাপ সমাহার’ অনুষ্ঠানের দৃশ্য। এসএ টিভিতে ১৪ এপ্রিল সন্ধ্যা ৬টা ১০ মিনিটে প্রচার হবে এটি। অভিনয়ে শশী, তাহসিন, মিঠু, মর্জিনা, মামুন, উপল, লিমন, লিটন ও আশিক সুমন।

* পালাগীতি ‘রঙিন কমলা সুন্দরী’ অনুষ্ঠানে কুদ্দুস বয়াতি। এসএ টিভিতে ১৪ এপ্রিল রাত ১১টায় প্রচার হবে এটি।

* ‘রূপালি ক্যানভাস’ অনুষ্ঠানের দৃশ্য। এসএ টিভিতে ১৪ এপ্রিল রাত সাড়ে ৮টায় প্রচার হবে এটি।

বাংলাদেশ সময় : ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।