ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

দুই বছর পর মঞ্চে ‘এ ম্যান ফর অল সিজন্স’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৫
দুই বছর পর মঞ্চে ‘এ ম্যান ফর অল সিজন্স’

ঢাকা: দুই বছর পর আবারও মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাটের ষষ্ঠ প্রযোজনা ‘এ ম্যান ফর অল সিজন্স’।

আগামী বুধবার (১৫ এপ্রিল) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চস্থ হবে।



রবার্ট বোল্ট-এর লেখা গল্পটি অনুবাদ করেছেন শাহেদ ইকবাল এবং নাটকটির নির্দেশনা দিয়েছেন প্রাচ্যনাটের কর্ণধার আজাদ আবুল কলাম।

নাটকে ষোড়শ শতকের ইংল্যান্ডের অবস্থা উঠে এসেছে। যে সময়টায় অর্থাৎ মধ্যযুগের শেষ দিকে ইংল্যান্ডসহ পুরো ইউরোপজুড়ে চলছে ধর্ম, রাজনীতি এবং অর্থনৈতিক বিরোধ। যার অনিবার্য পরিণতি হয় ‘দ্য ইংলিশ রিফর্মেশন’।

নাটকের বিভিন্ন চরিত্রে রয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন, আজাদ আবুল কালাম, মো. সাখাওয়াত হোসেন রেজভী, তপন মজুমদার, শিরিন সুলতানা, ফারজানা কবীর খান, শাহনাজ জেরিন সাত্তার, শাহরিয়ার ফেরদৌস, শতাব্দী ওয়াদুদ, অনিমেষ আইচ, সাইদুর রহমান রাসেল, মিতুল রহমান, হিরা চৌধুরী, সানজিদা আনোয়ার, জাহাঙ্গীর আলম ও মো. শরীফুর ইসলাম।

পোশাক পরিকল্পনায় রয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন, মঞ্চ ও আলোক পরিকল্পনায় সাইফুল ইসলাম জার্নাল এবং সঙ্গীত পরিকল্পনায় রাহুল আনন্দ।

১৯৬১ সালের ২২ নভেম্বর নিউইয়র্কের এএনটিএ থিয়েটার-এ প্রথম মঞ্চস্থ হয় ‘এ ম্যান ফর অল সিজন্স’। প্রাচ্যনাট ১৯৯৯ সালের ২৪ জুন নাটকটি প্রথম মঞ্চস্থ করে। এরপর সর্বশেষ দুই বছর আগে ‘এ ম্যান ফর অল সিজন্স’ মঞ্চস্থ হয়েছিল।

বাংলাদেশ সময়: ০২০৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৫
এটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।