ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

সন্ত্রাস রুখে দাও নৃত্যের ছন্দে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
সন্ত্রাস রুখে দাও নৃত্যের ছন্দে

আগামী ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা যৌথভাবে আয়োজন করেছে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা।

এবারের শিরোনাম ‘সন্ত্রাস রুখে দাও নৃত্যের ছন্দে’।  

 

২৩ এপ্রিল বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা প্রাঙ্গণে অনুষ্ঠান উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিল্পী মুস্তাফা মনোয়ার। এখানে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত থাকবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক, সাধারণ সম্পাদক মাহ্ফুজুর রহমান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সংগীত নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন।

 

জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও থাকছে মেলা, সেমিনার, কর্মশালা, আনন্দ শোভাযাত্রা, আলোচনা, গুণীশিল্পী সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা প্লাজায় ২৩ থেকে ২৮ এপ্রিল প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত থাকবে মেলা ও নৃত্যনুষ্ঠান। ২৬ থেকে ৩০ এপ্রিল প্রতিদিন বিকেল সাড়ে ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের মহড়াকক্ষে নবচেতনা সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় ড. অর্কদেব ভট্টাচার্যের পরিচালনায় ভরতনাট্যম নৃত্যের কর্মশালা হবে। ২৮ এপ্রিল বিকেল ৩টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘সন্ত্রাস প্রতিরোধে নৃত্যকলার অবস্থান’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন মিনা মোঃ নজরুল ইসলাম।  

 

২৯ এপ্রিল বিকেল ৩টায় আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি ভবন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব ঘুরে আসবে আনন্দ শোভাযাত্রা। সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা ও গুণী নৃত্যশিল্পী সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত থাকবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক, সাধারণ সম্পাদক মাহ্ফুজুর রহমান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন। গুণীশিল্পী নারায়ন দেবকে সম্মাননা প্রদানের পর থাকবে নৃত্যানুষ্ঠান।  

 

বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মীনু হক বলেন, ‘গত ২৫ বছর ধরে আমরা দিবসটি পালন করে আসছি। এরই ধারাবাহিকতায় এবারের অনুষ্ঠান। আমরা নৃত্যের মাধ্যমে সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চাই। ’ 

 

বাংলাদেশ সময় : ১৩২২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।