ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

নস্টালজিকের অ্যালবাম ‘নস্টালজিক’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
নস্টালজিকের অ্যালবাম ‘নস্টালজিক’ নস্টালজিকের সদস্যরা

নস্টালজিকের শুরুটা ২০০৯ এর শেষের দিকে। বোহেমিয়ান প্রবাস জীবন শেষে শেখ রানার দেশে ফেরা এবং গানের কথা লেখায় মনোনিবেশ।

শেখ রানা গান লেখা শুরু করেছেন ১৯৯৯ সালে। শুরুটা হয় বাপ্পা মজুমদার আর দলছুটের সাথে। এরপর পালাক্রমে সোলস, পার্থ বড়ুয়া, পার্থ মজুমদার, কাউসার হাসান বিপুল, মানাম আহমেদ, বাসুসহ অনেকের সাথেই কাজ করেছেন।

‘পরী’ গানের সেই সেই বোহেমিয়ায়ন গীতিকার দেশে ফিরে গান লেখার পাশাপাশি নিজের মতো করে কিছু গান লেখা আর সুর
বাধা শুরু করলেন। শুরুটা হলো বুম ফ্যাক্টরি স্টুডিওতে। সামির হাত মেলালেন শব্দ প্রকৌশলী হিসেবে। নস্টালজিক নামে শেখ রানা ব্লগে লিখতেন। সেখান থেকেই ব্যান্ডের নাম হলো ‘নস্টালজিক’।
 
নস্টালজিক ব্যান্ডের অ্যালবামে ৯ টি গান লিখেছেন শেখ রানা এবং একটি গান লিখেছেন স্বদেশ হাসনায়েন। সুর ও সঙ্গীত করেছেন বনি আহমেদ, সামি, শেখ রানা, অমিত আর রাসেল। মিক্স মাস্টারিং করেছেন জুয়েল মোর্শেদ। সবগুলো গানের রেকর্ডিং হয়েছে বুম ফ্যাক্টোরিতে।

শেখ রানা জানান, ‘পোড়া শহর’, ‘তোমার কি আর দুঃখ পেলে চলে’, ‘গুচ্ছ ঘাসের সবুজ’, ‘স্যাটেলাইট’, ‘গেটলক সার্ভিস’, ‘প্রহরীর মতো রাত’, ‘ঘুমায় শহর’, ‘আমি যখন স্বপ্ন দেখি’, ‘রোদ হয়ে ছুঁই’ আর ‘বর্ষা অনুভূতি’ গানগুলো নিয়ে নস্টালজিক এর এ্যালবাম। এখানে মূলত ব্লুজ মিউজিক প্রাধান্য পেয়েছে।

শেখ রানা পরিচিতি পাওয়া শুরু করেন বাপ্পা মজুমদারের অসাধারণ সৃষ্টি পরী(আজ তোমার মন খারাপ মেয়ে) গানটি  দিয়ে। এরপর ‘বৃষ্টি পড়ে’, ‘ফিরে পেতে চাই’, ‘সবুজ যখন’, ‘তুমি হবে বুড়ি’, ‘মেঘবালিকা’ ও ২০১১ বিশ্বকাপ ক্রিকেটের থিম সং মার ঘুরিয়ে এর মতো অজস্র জনপ্রিয় গানের রচনা করেন।

‘পোড়া শহর’ এর মিউজিক ভিডিও:

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ২২ এপ্রিল, ২০১৫
এমকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।