ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

চলছে ‘জোনাকী’ দেখার প্রদর্শনী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
চলছে ‘জোনাকী’ দেখার প্রদর্শনী

তিনি ছবি আঁকেন এবং নিজের মতো গড়ে নিয়েছেন এক ছবির জগৎ। তার ছবিগুলো তার চিন্তা-ভাবনারই প্রতিনিধিত্ব করে।

চারপাশের যা কিছু তাকে ভাবায় তাই তিনি আঁকেন এবং অন্যদের সঙ্গে ভাগাভাগি করতে চান। তার স্টাইল, রঙের ট্রিটমেন্ট, কম্পোজিশন একান্তই তার নিজের।  

 

তিনি শিল্পী লুবনা চর্যা। তার প্রথম একক চিত্র প্রদর্শনী নাম রাখা হয়েছে ‘জোনাকী’। গত ২৪ এপ্রিল আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় এর উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও কবি কামাল চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শংকর সাঁওজাল। আঁলিয়স ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস অতিথিদের স্বাগত জানান এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

লুবনা চর্যার জন্ম খুলনায়। পড়াশোনা করেছেন ইংরেজি সাহিত্য নিয়ে। চিত্রকর্মে তার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। সশিক্ষিত এই শিল্পী নিজেকে উপস্থাপনের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন চিত্রকলা। তিনি কবিতাও লেখেন। তাই তার কবিতা এবং ছবির সঙ্গে আছে প্রচুর মিল। অনেকে তার ছবিগুলোকে বলেন, দার্শনিক ছবি। তিনি নিজে তার ছবিকে বলেন, কাব্যিক। তার ছবির ভাবনা ও উপস্থাপন কবিতার সঙ্গে মিলে যায়। শুধু ছবি আঁকার জন্যই তিনি ছবি আঁকেন না। প্রতিটি ছবিরই রয়েছে আলাদা আলাদা গল্প।  

 

‘জোনাকী’তে স্থান পেয়েছে প্রায় ১৮টি চিত্রকর্ম। আঁলিয়স ফ্রঁসেজের গ্যালারি জুমে প্রদর্শনীটি চলবে ৭ মে পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

 

বাংলাদেশ সময় : ১৯৪০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।