ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

টরেন্টোতে বাংলাদেশের তিন চলচ্চিত্র

কামরুজ্জামান মিলু, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৫
টরেন্টোতে বাংলাদেশের তিন চলচ্চিত্র দৃশ্য: একাত্তেরর মা জননী

কানাডার টরেন্টোতে ১৪মে থেকে শুরু হচ্ছে ‘আর্ন্তজাতিক সাউথ এশিয়ান চলচ্চিত্র উৎসব-২০১৫’। আর এখানে প্রদর্শীত হবে বাংলাদেশের তিন চলচ্চিত্র।

এগুলো হলো শাহ আলম কিরনের ‘একাত্তরের মা জননী’, আশরাফ শিশিরের ‘গাড়িওয়ালা’ ও রিয়াজুল রিজুর ‘বাপজানের বায়োস্কোপ’। উৎসবটি শেষ হবে ১৮ মে।

এ উৎসবে বাংলাদেশ থেকে টরেন্টোর এ উৎসবে যোগ দিবেন শহীদুজ্জামান সেলিম, রোকেয়া প্রাচী, নিপুণ, শাহ আলম কিরণ ও
আশরাফ শিশির।

এ উৎসবে যোগ দেওয়া নিয়ে অভিনেত্রী নিপুণ বাংলানিউজকে বলেন, ‘এবারই প্রথম আমার অভিনীত কোনো চলচ্চিত্র আর্ন্তজাতিক উৎসবে যাচ্ছে। আর আর্ন্তজাতিক মানের চলচ্চিত্রের সাথে প্রতিযোগিতা করতে পারে, এমন ছবিই উৎসবে যায়। আমার ছবিও যাচ্ছে, এজন্য বেশ ভালো লাগছে। ১৩ মে আমার মা (মনোয়ারা সুলতানা), কিরণভাইসহ বাংলাদেশ থেকে কানাডার উদ্দেশ্যে উড়াল দিবো। উৎসব শেষে ২২ মে দেশে ফেরার ইচ্ছে আছে। ’

নিপুণ অভিনীত ‘একাত্তরের মা জননী’ চলচ্চিত্রটি সেখানে ওয়াল্ড প্রিমিয়ারের পাশাপাশি ১৭ মে ‘বাপজানের বায়োস্কোপ’ ও ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রগুলো সিনেপ্লেক্স ওডিউন টাউন স্কয়ারে স্থানীয় সময় (দুপুর ১টা )থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শীত হবে। বাংলাদেশের চলচ্চিত্রগুলোর সাথে কলকাতার ‘রয়’ ও ‘কলকাতা কলিং’ চলচ্চিত্র দুটিও সেখানে প্রদর্শীত হবে বলে জানা যায়।

উপন্যাসের নাম জননী সাহসিনী ১৯৭১। লেখক আনিসুল হক। এই উপন্যাস নিয়ে তৈরি হয়েছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের গল্প নিয়ে চলচ্চিত্র ‘একাত্তরের মা জননী’। এখানে নিপুণ ছাড়াও আরো বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আগুন, মিশু চৌধুরী, চিত্রলেখা গুহ, ম. ম. মোর্শেদ, গুলশান আরা, রাকিব, আবদুল হালিম আজিজ, স্মরণসহ অনেকে।

এছাড়া ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, রোকেয়া প্রাচী, মাসুম আজিজ, ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা, সিডর সুমন, মাটির , সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আব্দুর রহমান রাজীব, জগন্ময় পালসহ ৪০০ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হলো মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।

এছাড়া মাসুম রেজার রচনায় ও রিয়াজুল রিজুর পরিচালনায় ‘বাপজানের বায়োস্কোপ’ চলচ্চিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, সানজিদা তন্ময়, শতাব্দী ওয়াদুদ, মাসুদ মহিউদ্দিনসহ আরো অনেকে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ২৬ এপ্রিল, ২০১৫
এমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।