ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ভোলায় সক্রিয় হয়ে উঠেছে উদীচীর কার্যক্রম

ছোটন সাহা, ভোলা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
ভোলায় সক্রিয় হয়ে উঠেছে উদীচীর কার্যক্রম

সময়ের সাথে পাল্লা দিয়ে সক্রিয় হয়ে উঠছে উদীচী ভোলা জেলা সাংসদের কার্যক্রম। সকল প্রতিকূলতাকে পেছনে ফেলে সৃজনশীল সাংস্কৃতিক চর্চার মাধ্যমে চাঙ্গা হয়ে উঠছে সাংস্কৃতিক এ সংগঠনটি।

 

 

নাটক, গান ও নৃত্যে সব ক্ষেত্রেই জয়জয়কার উদীচীর। ইতিমধ্যে গত এক মাসে সংগঠনটি একুশে বইমেলা, আন্তজার্তিক নাট্য উৎসসব, সংগঠনের নব নির্বাচিত কমিটির পরিচিতি সভা ও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সাংস্কৃতিক মন্ধ্যা ও নাট্যানুষ্ঠানের মধ্যদিয়ে ব্যাপক আলোচিত হয়ে উঠে। এখন প্রস্তুতি চলছে পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষ্যে বর্নাঢ্য আয়োজনের।

 

দ্বীপজেলা ভোলায় যে কয়টি সাংস্কৃতিক সংগঠন রয়েছে তার মধ্যে অন্যতম উদীচী। পৃষ্ঠপোশকতার অভাবসহ নানা প্রতিকূলতা থাকলেও সুষ্ঠ সমাজ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে উদীচী। দক্ষ সংগীত প্রশিক্ষক ও নতুন নাট্য প্রশিক্ষকের প্রচেষ্টায় সাংস্কৃতিক চর্চার মাধ্যমে নতুন নতুন শিল্পী তৈরীর পাশাপাশি প্রতিষ্ঠিত সংগঠন হিসাবে পরিচিত হচ্ছে উদীচী। দিনের পর দিন নিরলস প্রচেষ্টা, সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সংগঠনের শিল্পী ও কলাকূশীরাও সন্তুষ্ঠি প্রকাশ করছেন। বর্তমানে প্রতিদিন নাটক ও সংগীতের রিয়ারসেল হচ্ছে।  

সংগঠনের একটি সুত্র জানিয়েছে, বিগত দিনের মত এবারও নতুন কমিটি গঠনের পর থেকে সংগঠনটি আরো বেশী সক্রিয় হয়ে উঠেছে। উদীচী ব্যানারে ইতিমধ্যে ছোটন সাহা’র রচনা ও নিদের্শনায় ‘ফেরা হলো না’ ও বুড়ার বিয়ে বাতিক’ শিরোনামের দুটি নাটক মঞ্চায়িত হয়েছে।  

 

পহেলা বৈশাখ উপলক্ষ্যে মঞায়িত হবে আমি নায়িকা হব শিরোনামের নাটক। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন, মেসবাহুল আলম, বিল্লাল হোসেন, স্বপ্নীল চৌধূরী, পপি, পাপিয়া,  বৃষ্টি নাগ, চুমকি নাগ, রিয়া, মিম, মুরাদ, পারভেজ, হৃদয়, পল্লভ, ইয়ামিন, গোপাল, রিভা, নাহিদ, বিলাস, মিষ্টি, নিপুল হালদার ও ছোটন সাহা। নাটকের রচনা ও নির্দেশনায় করছেন ছোটন সাহা।  

 

অন্যদিকে সংগঠনের সহ সভাপতি প্রদীপ কুমারের নেতৃত্বে চলছে সংগীতের রিয়ারসেল। উদীচী শিল্পী গোষ্ঠী  পহেলা বৈশাখ উপলক্ষ্যে বর্নাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে। জমকালো এসব অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সকলকে অনুরোধ করা হয়েছে।  

 

এ ছাড়া শহরের তুলাতলী পর্যটন কেন্দ্রে অনুষ্ঠিত হবে জমকালো দুটি নাটক। পরিবেশন করা হবে গান ও নাচ। এসব প্রোগামে উদীচীর শিল্পীরা অংশগ্রহন করবেন।  

 

এক ঝাক তরুন উদীয়মান সম্ভাবনাময় নাট্যকর্মী ও অভিজ্ঞ সংগীত শিল্পীর সমন্বয়ে উচীচী শিল্পী গোষ্ঠী এখন একটি সক্রিয় সংগঠনে পরিনত হয়ে উঠেছে। এ ধারাবাহিকতা অব্যাহত রেখে আগামী দিনগুলোতেও আরো বেশী বেশী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে সংগঠনের সুত্র থেকে জানা গেছে।

 

বাংলাদেশ সময় : ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।