ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

মহান মে দিবসের কিছু আয়োজন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
মহান মে দিবসের কিছু আয়োজন

১ মে মহান মে দিবস। প্রতি বছর দিনটি বিশ্বব্যাপী পালন করা হয় শ্রদ্ধাভরে।

এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন ও বামপন্থী আন্দোলনের উদযাপন দিবস। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠন সমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে ১ মে জাতীয় ছুটির দিন। আরও অনেক দেশে দিনটি বেসরকারি ভাবে পালিত হয়। মে দিবস উপলক্ষে প্রতি বছরের মতো টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার। সেগুলো দেখে নিন এক ঝলকে।  

 

আরণ্যক নাট্যদলের আয়োজন

১৯৮২ সাল থেকে মে দিবস পালন করে আসছে আরণ্যক নাট্যদল। এবারও মে দিবস উপলক্ষে ১ মে নানা আয়োজন করেছে দলটি। সকাল ১০টায় শহীদ মিনারে থাকছে মে দিবসের গান, আন্তর্জাতিক সংগীত, আবৃত্তি, কবিকণ্ঠে আবৃত্তি আর ‘কবর’ নাটকের প্রদর্শনী।

 

এইতো জীবন

এসএ টেলিভিশনে ১ মে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে প্রামাণ্যচিত্র ‘এইতো জীবন’। এর শুরুতেই কিছু স্থিরচিত্রের ওপর ধারাবর্ণনার মাধ্যমে আন্তর্জাতিক শ্রমিক দিবসের ইতিহাস তুলে ধরা হবে। থাকছে একজন নির্মাণ শ্রমিক, একজন দিনমজুর এবং একজন ধাঙ্গড় অর্থাৎ পরিচ্ছন্নতা কর্মীর সাক্ষাৎকার, কাজের ধারা, জীবনধারা, তাদের প্রত্যাশা ও প্রাপ্তি, স্বপ্ন ও হতাশা।


* (বাঁ থেকে) সানোয়ারা জাহান নিতু ও দিদারুল করিম দিদার। দেশ টিভির ‘প্রিয়জনের গান’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন তারা। সরাসরি সম্প্রচার করা হবে ১ মে বিকেল ৩টায়। চ্যানেলটিতে রাত ১১টা ৪৫ মিনিট থেকে ‘কল-এর গান’ অনুষ্ঠানে সরাসরি গাইবেন আবিদা রহমান ও আরিফ রহমান।


* ‘মুক্তির শপথ’ অনুষ্ঠানে মামুনুর রশীদ, হায়দার আকবর খান রনো, ফকির আলমগীর, ডা: ওয়াজেদুল ইসলাম ও শিমুল মুস্তাফা। দেশ টিভিতে ১ মে সন্ধ্যা ৬টায় প্রচার হবে এটি।  


* গণসংগীতের দল ঢাকা উদীচী শিল্পী গোষ্ঠীর শিল্পীরা। মাছরাঙা টেলিভিশনের ‘ইচ্ছে গানের দুপুর’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন তারা। সরাসরি সম্প্রচার করা হবে ১ মে ২টা ৩০ মিনিটে। উপস্থাপনায় দিঠি আনোয়ার।  


* ‘অধিকারের গল্প’ প্রামাণ্যচিত্রের দৃশ্য। এসএ টেলিভিশনে ১ মে সকাল সাড়ে ১০টায় প্রচার হবে এটি। একই চ্যানেলে সকাল ১০টা ০৫ মিনিটে রয়েছে প্রামাণ্যচিত্র ‘শ্রমের বিজয়’। এ ছাড়া বিকেল সাড়ে ৫টায় ‘বেলাশেষে’ অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন।  


* ‘স্বপ্ন দেখি’ প্রামাণ্যচিত্রের দৃশ্য। গার্মেন্টস কারখানার শ্রমজীবী মানুষের স্বপ্ন ও কষ্টের কথামালা নিয়ে তৈরি হয়েছে এটি। বৈশাখী টেলিভিশনে ১ মে বিকেল ৪টা ১৫ মিনিটে প্রচার হবে প্রামাণ্যচিত্রটি।  


* ‘আমাদের ভাগ্যের আমরাই ঈশ্বর’ আবৃত্তির অনুষ্ঠানে শিমুল মুস্তাফা। বৈশাখী টেলিভিশনে ১ মে সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও আবৃত্তি করেছেন রোকেয়া প্রাচী, হাসান আরিফ ও লায়লা আফরোজ।


* ‘অধিকার কেড়ে নিতে হয়’ অনুষ্ঠানে গানের দল কলকাতা কয়্যার। বৈশাখী টেলিভিশনে ১ মে বিকেল ৩টায় প্রচার হবে এটি।  



* ‘মিছিল’ অনুষ্ঠানের দৃশ্য। বাংলাভিশনে ১ মে বিকেল ৫টা ২০ মিনিটে প্রচার হবে এটি। অংশগ্রহণে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক জলি তালুকদার এবং আবৃত্তিকার মাহিদুল ইসলাম।

বাংলাদেশ সময় : ১৪০৯ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।