ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

চ্যানেলে চ্যানেলে রবীন্দ্রজয়ন্তী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মে ৭, ২০১৫
চ্যানেলে চ্যানেলে রবীন্দ্রজয়ন্তী

রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা বাংলাসাহিত্যকে পৌঁছে দিয়েছে বিশ্বসাহিত্যের সুউচ্চ শিখরে। তার বহুমাত্রার লেখনী বহন করে এনেছে বাঙালির জন্য চিরন্তন গৌরব আর সম্মান।

সেই পূণ্যজন বিশ্বকবির ১৫৪তম জন্মদিন আগামী ৮ মে পঁচিশে বৈশাখ। কবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষে তাকে শ্রদ্ধা জানাতে দেশের টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার।

 

চ্যানেল আই রবীন্দ্রমেলা

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী উপলক্ষে রবীন্দ্রমেলা আয়োজন করেছে চ্যানেল আই। এটি মেলার দশম আসর। ৮ মে মেলা শুরু হবে সকাল ১০টায়। এই আয়োজন সরাসরি দেখাবে চ্যানেল আই। এবারের মেলায় সম্মাননা পাচ্ছেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। চ্যানেল আই চত্বরে রবীন্দ্রমেলার খোলা প্রাঙ্গণে তৈরি অনুষ্ঠান মঞ্চ থেকে দিনব্যাপী থাকবে নবীন-প্রবীন শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্রসংগীত, রবীন্দ্র নৃত্যনাট্য, শিশুনৃত্য, রবীন্দ্র কবিতা থেকে আবৃত্তি, রবীন্দ্র রচনাবলী থেকে পাঠ, রবীন্দ্র বিষয়ক ছবি আঁকা ইত্যাদি।

 

রাঙিয়ে দিয়ে যাই

রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে রাজধানীর উত্তরা ক্লাবের ইউসিবি ফ্যামিলি লাউঞ্জে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠান ‘রাঙিয়ে দিয়ে যাই'। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে এটি সরাসরি সম্প্রচার করবে এসএ টিভি। বিশ্বকবির ঋতু পর্যায়ের গান ও সংলাপ নিয়ে সাজানো হয়েছে এটি। এখানে গান গেয়ে শোনাবেন অদিতি মহসিন, তপন মাহমুদ, ফাহমিদা নবী, লিলি ইসলাম, আজিজুর রহমান তুহিন, অনিমা রায়, শিমু দে, দেবলিনা সুর ও উত্তরায়ন। আবৃত্তি করবেন  ইকবাল বাহার চৌধুরী, আরমান পারভেজ মুরাদ ও শারমিন লাকী। সঞ্চালনায় হাসান আবিদুর রেজা জুয়েল।

 

তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষ্যে বিশ্বকবির প্রেম পর্বের গান নিয়ে সাজানো হয়েছে ‘তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ’। এসএ টিভিতে সকাল সাড়ে ৯টায় প্রচার হবে এটি। অনুষ্ঠানে সমবেত সংগীত পরিবেশন করবে সুরের ধারা ও রবিরাগ। আবৃত্তি পরিবেশনায় শিমুল মুস্তাফা, শারমিন লাকী। একক কণ্ঠে গাইবেন পাপিয়া সারোয়ার, রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদি মহম্মদ, লিলি ইসলাম, শাকিলা জাফর, চঞ্চল খান, অণিমা রায়, আজিজুর রহমান তুহিন, নন্দিতা ইয়াসমিন, সেলিনা হুদা। সঞ্চালনায় পূজা সেনগুপ্ত।


কবি ও প্রকৃতি

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গান, কবিতা, নাটক ও গল্পে প্রকৃতি ও বাংলার ষড়ঋতুর পালাবদল নিয়ে সাজানো হয়েছে সংগীতানুষ্ঠান ‘কবি ও প্রকৃতি’। এনটিভিতে ৮ মে সকাল ১১টা ০৫ মিনিটে প্রচার হবে এটি। কথোপকথনে অংশগ্রহণ করেছেন রিয়াজ মাহমুদ জুয়েল ও সাকিলা মতিন মৃদুলা।  

 

তোমার সঙ্গে প্রাণের খেলা

রবীন্দ্রনাথ ঠাকুরের নাটকে ব্যবহৃত গানগুলি নিয়ে কথা আর গানের আড্ডা’র বিশেষ অনুষ্ঠান ‘তোমার সঙ্গে প্রাণের খেলা’। অনুষ্ঠানটির সঞ্চালনায়: সৈয়দ সালাহউদ্দিন জাকী এবং অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চঞ্চল খান, রোকেয়া প্রাচী, তানজীনা তমা, অভিক দে। প্রযোজনায়: প্রযোজক: কাজী চপল।


* ‘মাল্যদান’ নাটকে সাদিয়া ইসলাম মৌ ও সামিহা খান। এটিএন বাংলায় ৮ মে রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। অঞ্জন আইচের নাট্যরূপ ও পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন শ্যামল মাওলা, টুটুল চৌধুরী প্রমুখ।


* ‘দেনা পাওনা’ টেলিছবিতে প্রভা। এটিএন বাংলায় ৮ মে রাত ১১টায় প্রচার হবে এটি। এর নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা। অরুণা বিশ্বাসের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, ইউসুফ রাসেল, আসিফ।  


* ‘মৌন মুখর শব্দাবলী’ অনুষ্ঠানে শারমিন লাকী। এটিএন বাংলায় ৮ মে সকাল ১১টা ১৫ মিনিটে প্রচার হবে এটি। কবিতার এই আয়োজনে আরও অাছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়, মুনিরা ইউসুফ মেমী ও আরমান পারভেজ মুরাদ।


* ‘প্রেম ও পিঞ্জর’ নাটকে সজল ও অপর্ণা ঘোষ। বাংলাভিশনে ৮ মে রাত ৯টা ০৫ মিনিটে প্রচার হবে এটি। রবীন্দ্রনাথ ঠাকুরের কাহিনীকাব্য ‘নিষ্কৃতি’ অবলম্বনে লিখেছেন শুভাশিস সিনহা। কাওনাইন সৌরভের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, সাবেরী আলম, কাজী উজ্জ্বল 


* মা-মেয়ে মিতা হক ও জয়িতা। বাংলাভিশনে ৮ মে ‘এই কথাটি মনে রেখো’ অনুষ্ঠানে গান গেয়ে শোনাবেন তারা। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে রাত ১১টা ২৫ মিনিটে।  


* ‘রচি মম ফাল্গুনে’ টেলিছবিতে রওনক হাসান। তিনিই এর রচয়িতা ও পরিচালক। বৈশাখী টিভিতে ৮ মে রাত ৮টায় প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন তিশা।  


* অদিতি মহসিন। বৈশাখী টিভিতে ৮ মে ‘সময় কাটুক গানে গানে’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন তিনি। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে রাত ১১টায়। এখানে আরও গাইবেন চঞ্চল খান।


* ‘তৃষ্ণা মেটে না’ টেলিছবিতে শশী। চ্যানেল নাইনে ৮ মে বিকেল ৩টায় প্রচার হবে এটি। লুৎফুর নাহার মৌসুমীর রচনা ও পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন রওনক হাসান।  


* ‘শেষ পুরস্কার’ নাটকে বিন্দু ও মাজনুন মিজান। চ্যানেল নাইনে ৮ মে রাত ৭টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন ওয়াহিদা মল্লিক জলি, বিজরী বরকতউল্লাহ প্রমুখ।  

 

* রেজওয়ানা চৌধুরী বন্যা। ‘রবীন্দ্র আলো’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেছেন তিনি। চ্যানেল আইতে ৮ মে রাত ৯টা ৩৫ মিনিটে প্রচার হবে এটি।


* ‘পয়লা নম্বর’ টেলিছবিতে আফরান নিশো ও নাদিয়া আফরিন। চ্যানেল আইতে ৮ মে দুপুর ২টা ৪০ মিনিটে প্রচার হবে এটি। নাট্যরূপ দিয়েছেন শামীম হাসান। সাজ্জাদ সুমনের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়।


* ‘ক্ষুদে গানরাজ ২০১৫’ প্রতিযোগিতার দুই বিচারক ফেরদৌস আরা ও এসআই টুটুল। চ্যানেল আইতে ৮ মে রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। পরিচালনায় ইজাজ খান স্বপন।


* ‘তৃতীয় মাত্রা’ অনুষ্ঠানে (বাঁ থেকে) আতাউর রহমান, ফরিদুর রেজা সাগর ও সৈয়দ শামসুল হক। চ্যানেল আইতে ৮ মে দিবাগত রাত ১টায় প্রচার হবে এটি।

 

* (বাঁ থেকে) সেমন্তী মঞ্জরী। দেশ টিভিতে ৮ মে ‘প্রিয়জনের গান’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন তিনি। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে বিকেল ৩টায়। এখানে আরও গাইবেন অভীক দেব।


* ‘চেনাশোনার বাইরে’ অনুষ্ঠানে কলকাতার ব্যান্ড দোহার। দেশ টিভিতে ৮ মে রাত ৯টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি।  

 

* (বাঁ থেকে) মহিউজ্জামান চৌধুরী ময়না ও স্বাতী বিশ্বাস। দেশ টিভিতে ৮ মে ‘কল-এর গান’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন তারা। স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে রাত ১১টা ৪৫ মিনিটে।


* ‘রবিবার’ নাটকে বিন্দু। একুশে টিভিতে ৮ মে সকাল ১০টা ০৫ মিনিটে প্রচার হবে এটি। কাজী জাহিদের নাট্যরূপ ও পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন রওনক হাসান।


* ‘অন্যরকম রবীন্দ্রনাথ’ অনুষ্ঠানে রোকেয়া প্রাচী। একুশে টিভিতে ৮ মে রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। রোকেয়া প্রাচী এবং সুমনা সোমার যৌথ উপস্থাপনায় এতে সংগীত পরিবেশন করেছেন সাদী মোহম্মদ, লিলি ইসলাম, জয়িতা, ইন্দ্রানী কর্মকার।  


* ‘ক্ষুধিত পাষাণ’ নাটকে সাদিয়া ইসলাম মৌ ও জয়ন্ত চট্টোপাধ্যায়। একুশে টিভিতে ৮ মে রাত ১০টা ১০ মিনিটে প্রচার হবে এটি। পরিচালনায় অঞ্জন আইচ।


* ‘আনপ্লাগড’ অনুষ্ঠানে প্রিয়াঙ্কা গোপ। মাছরাঙা টিভিতে ৮ মে রাত ১১টায় প্রচার হবে এটি। এতে আরও গেয়েছেন নির্ঝর, পাগলা বাবুল ও নির্ঝর চৌধুরী।  


* ‘ছায়াবৃত্তে শেষের কবিতা’ নাটকে তিশা ও আফরান নিশো। এনটিভিতে ৮ মে রাত সাড়ে ১১টায় প্রচার হবে এটি। আবু হায়াত মাহমুদের চিত্রনাট্য ও পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন টয়া, রমিজ রাজু, অধরা পিয়া।


* ‘দর্পহরণ’ নাটকে সুমাইয়া শিমু ও মোশাররফ করিম। এনটিভিতে ৮ মে রাত দুপুর ২টা ৩০ মিনিটে প্রচার হবে এটি। শুভাশীষ সিনহার চিত্রনাট্যে পরিচালনা করেছেন ইউসুফ হাসান অর্ক।


* ‘এক ফোঁটা শিশির’ আলেখ্যানুষ্ঠানে মুনমুন আহমেদ। এনটিভিতে ৮ মে সকাল সাড়ে ১০টায় প্রচার হবে এটি। অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন শিল্পী তপন মাহমুদ, সাদী মহম্মদ, শ্যামা রহমান, রোকাইয়া হাসিনা নীলি, নন্দিতা ইয়াসমিন, জয়ন্ত চট্টোপাধ্যায়, গাজী আব্দুল হাকিম, শারমিন লাকী।


* ‘রবীন্দ্রনাথ ও মা’ অনুষ্ঠানে উপস্থাপক প্রজ্ঞা লাবণী। এনটিভিতে ৮ মে সকাল ৬টা ৫৫ মিনিটে প্রচার হবে এটি। অংশগ্রহণে সাদী মহম্মদ, ঝর্না রহমান, মাহিদুল ইসলাম, অধ্যাপক মুস্তাফা নুর উল ইসলাম।


* ‘রবিবার’ নাটকে তিশা ও রওনক হাসান। আরটিভিতে ৮ মে রাত ৭টা ৪০ মিনিটে প্রচার হবে এটি। চিত্রনাট্য ও পরিচালনায় সুমন আনোয়ার।  


* ‘দুলেছি দোলায়’ নৃত্যানুষ্ঠানের দৃশ্য। এসএ টিভিতে ৮ মে সকাল সাড়ে ১১টায় প্রচার হবে এটি। পরিবেশনায় নৃত্যশিল্পী অনিক বোস, বাবু, স্মিতা, মুনমুন, রুম্পা, জুই, ঐন্দ্রিলা, অন্তু। নৃত্য পরিচালনায় অনিক বোস।


* ‘বদনাম’ নাটকে সাদিয়া ইসলাম মৌ। এসএ টিভিতে ৮ মে বিকেল ৪টায় প্রচার হবে এটি। অঞ্জন আইচের চিত্রনাট্য ও পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন মাজনুন মিজান, টুটুল চৌধুরী প্রমুখ।  

 

বাংলাদেশ সময় : ১৫৫৫ ঘণ্টা, মে ৭, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।