ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

রবীন্দ্রজয়ন্তীতে গান, নাচ, আবৃত্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মে ৭, ২০১৫
রবীন্দ্রজয়ন্তীতে গান, নাচ, আবৃত্তি রবীন্দ্রনাথ ঠাকুর

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে রাজধানীতে থাকছে নানা আয়োজন।  

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে রয়েছে দুই দিনের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতীয় নাট্যশালা মিলনায়তনে আগামী ৮ মে সন্ধ্যা সাড়ে ৬টায় উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক হিসেবে থাকবেন প্রফেসর ড. নূরুল আনোয়ার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর। পরদিনও সন্ধ্যা সাড়ে ৬টা থেকে থাকবে আলোচনা, একক ও সমবেত কণ্ঠে গান, দলীয় নৃত্য, আবৃত্তি ও নৃত্যনাট্য।

 

শিল্পকলার আয়োজনে একক কণ্ঠে গাইবেন শিল্পী শামা রহমান, সাজেদ আকবর, ফাহিম হোসেন চৌধুরী, সালমা আকবর, অনিরুদ্ধ সেন গুপ্ত, সেমন্তী মঞ্জরী, বুলবুল ইসলাম, ইলোরা আহমেদ, শুক্লা সরকার, তপন ভট্টাচার্য, নার্গিস চৌধুরী, সাইদা হোসেন পাপড়ি। সমবেত সংগীত পরিবেশন করবে বাংলার মুখ, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ মহানগর শাখা ও গীতাঞ্জলী। আবৃত্তি পরিবেশন করবেন হাসান ইমাম, কৃষ্টি হেফাজ, ডালিয়া আহমেদ, নায়লা তারান্নুম কাকলী। তামান্না রহমানের পরিচালনায় নৃত্যম, দীপা খন্দকারের পরিচালনায় দিব্য সাংস্কৃতিক সংগঠন, বেলায়েত হোসেনের পরিচালনায় জাগোআর্ট সেন্টার, বেনজির সালামের পরিচালনায় নৃত্যছন্দ এবং কবিরুল ইসলাম রতনের পরিচালনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘শ্যামা’ পরিবেশন করবে নৃত্যালোক। এতে অভিনয় করবেন কবিরুল ইসলাম রতন, সাদিয়া ইসলাম মৌ ও নৃত্যালোকের শিল্পীরা।

 

রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে ছায়ানটে দুই দিনের রবীন্দ্র উৎসব আয়োজন করা হয়েছে। ৮ মে সন্ধ্যা ৬টায় ছায়ানট সংস্কৃতি-ভবনে উৎসবের উদ্বোধন করবেন অধ্যাপক সোমেন বন্দ্যোপাধ্যায়। তিনি আলোচনা করবেন রবীন্দ্রসংগীত ও রবীন্দ্র চিত্রকলা নিয়ে। এদিন অতিথি ও ছায়ানটের শিল্পীরা পরিবেশন করবেন একক গান ও আবৃত্তি। থাকবে সুরের ধারার পরিবেশনায় রবীন্দ্র-নাটকের গান।  

 

পরদিন ৯ মে একই সময়ে শুরু হবে অনুষ্ঠান। এদিন রবীন্দ্রনাথের গান থেকে কবিতা ও কবিতা থেকে গান নিয়ে সনজীদা খাতুনের গ্রন্থনায় থাকবে ‘রূপে রূপে অপরূপ’। এ ছাড়া সুরতীর্থ, জাগো আর্ট সেন্টার, অতিথি ও ছায়ানটের শিল্পীরা গান, নাচ ও আবৃত্তি পরিবেশন করবেন।

 

বাংলাদেশ সময় : ১৭২৩ ঘণ্টা, মে ৭, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।