ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অনুদানের ছবি নিয়ে আবু সাইয়ীদের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, মে ১২, ২০১৫
অনুদানের ছবি নিয়ে আবু সাইয়ীদের অভিযোগ আবু সাইয়ীদ

১৯৮৭ সালে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'আবর্তন'-এর মধ্য দিয়ে যাত্রা শুরু হয় পরিচালক আবু সাইয়ীদের। এরপর একটি স্বল্পদৈর্ঘ্য ও ৬টি পূর্ণ্যদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন তিনি।

প্রথম পূর্ণ্যদৈর্ঘ্য চলচ্চিত্র 'কিত্তনখোলা'র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। তার সর্বশেষ চলচ্চিত্র 'অপেক্ষা'। এবার অনুদানের ছবি নিয়ে অভিযোগ করেছেন তিনি।

‌২০১৪-১৫ অর্থবছরের চলচ্চিত্র অনুদান প্রদানে পক্ষপাতপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন চলচ্চিত্র নির্মাতা আবু সাইয়ীদ। এর প্রতিবাদে ১১মে দুপুরে তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একটি সংবাদ সম্মেলন ডাকেন।

লিখিত বিবৃতিতে আবু সাইয়ীদ উল্লেখ করেন, ‘সংযোগ’ নামে একটি চিত্রনাট্য ২০১৪-১৫ অর্থবছরের অনুদানের জন্য জমা দেন তিনি। তাঁর প্রস্তাবনাটি বাছাই কমিটির মূল্যায়নে প্রথম স্থান অধিকার করে। পরবর্তী সময়ে অনুদান কমিটি চূড়ান্ত নির্বাচনে সংযোগ প্রস্তাবনাকে না রেখে অন্য ছয়টি প্রস্তাবনাকে অনুদানের জন্য নির্বাচন করে। চিত্রনাট্য বাছাই কমিটির মূল্যায়নে প্রথম স্থান অধিকারীর ছবিটিকে তারা বিবেচনাতেই আনেনি। এমন সিদ্ধান্ত হতাশাজনক, বিস্ময়কর এবং রহস্যময় বলে উল্লেখ করেন আবু সাইয়ীদ।

এ ব্যাপারে বাছাই কমিটির চেয়ারম্যান ও এফডিসির মহাপরিচালক হারুণ-অর-রশীদ বাংলানিউজকে বলেন, ‘বাছাই কমিটির মূল্যায়নে তাঁর প্রস্তাবনাটি প্রথম স্থান অধিকার করেছে, এটা ঠিক নয়। যে ছবিগুলো বাছাই করা হয়েছে, তাতে ক্রমিক অনুযায়ী তাঁর চলচ্চিত্রটি এক নম্বরে থাকতে পারে। অনুদান কমিটিতে যাঁরা আছেন, তাঁরা বিজ্ঞ, অভিজ্ঞ। তাঁরা যা করেছেন, নিজেদের বিবেচনাবোধ থেকেই করেছেন। এ নিয়ে প্রশ্ন থাকতে পারে না। আর আবু সাইয়ীদ একজন ভালো চিত্র পরিচালক। তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা আছে। ভালো অনেক পরিচালকের ছবিই অনুদান পায়নি, তাঁরা তো এ নিয়ে কথা বলছেন না। ’

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, ১১ মে, ২০১৫
এমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।