ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

প্যারিসে এক টুকরো কান

জনি হক, কান (ফ্রান্স) থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মে ১২, ২০১৫
প্যারিসে এক টুকরো কান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিস থেকে কান শহরের দূরত্ব ৯০৯ কিলোমিটার। তাতে কি! প্যারিসের বিভিন্ন সড়কে ঘুরে চোখে পড়লো কান উৎসবের আবহ।

ফরাসি সৌরভ বুঝি একেই বলে।

গার দু নর এলাকায় ট্রাফিক সিগন্যালের এক কোণে কাচ দিয়ে সাজিয়ে রাখা হয়েছে এবারের আসরের অফিসিয়াল পোস্টার। জেব্রা ক্রসিং দিয়ে হেঁটে অন্য কোণে যেতেই চোখে পড়লো উৎসবের উদ্বোধনী ছবি ‘লা তেত অত’-এর পোস্টার একইভাবে কাচ দিয়ে সাজানো।

পাতাল রেলস্টেশনগুলোর পথে পথে প্রতিযোগিতা বিভাগের বাইরে প্রদরশনের জন্য নির্বাচিত ‘ম্যাড ম্যাক্স : ফিউরি রোড’ ছবির বড়সড় পোস্টার রাখা। লা শাপেল, গার দি লিস্ত, গার দু নর, কুহ, জুহেস, ফ্যাবিয়েল কোবিয়ান, বেলবিল, স্তালিনগ্রাঁ-সহ বেশকিছু এলাকায় নিয়মিত চলাচল করে এমন বাসে বাসে ছবিটির পোস্টার চোখ এড়ালো না।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম থেকে কান উৎসবে অংশ নেওয়ার জন্য এসেছি জেনে প্যারিসের কয়েকজন বাঙালি খুশি হলেন। অভিনন্দন জানালেন। বাহবা দিলেন। বাংলানিউজটোয়েন্টিফোর.কম এখানে তারা প্রায় সবাই দেখেন। শুনে ভালো লাগলো। ঢাকা থেকে প্রায় আট হাজার কিলোমিটার দূরে প্যারিসে নিজেদের ওয়েবসাইট সম্পর্কে লোকে জানে দেখলে আনন্দ না হয়ে উপায় কী!

প্যারিসে রুই মোরে নামক এবটি এলাকায় ২৩ নম্বর বাড়িতে ছিলাম। এখানে পরিচয় হলো কস্টিউম ডিজাইনার নিনার সঙ্গে। কানে এবার মূল প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া ‘মারগারিট অ্যান্ড জুলিয়েন’-এ কাজ করেছেন তিনি। চিত্রগ্রাহক ডেভিডের সঙ্গেও একই জায়গায় কথা বলে শোনা গেলো, তিনি কাজ করেছেন এমন একটি ছবিও আছে এবারের কানে। সংবাদপত্রগুলো গত কয়েকদিন ধরে উৎসবকে ঘিরে নানা সংবাদ প্রকাশ করছে। বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন উৎসব বলে কথা! তার ওপর আবার ফরাসিরাই স্বাগতিক দেশ।

বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ০৪৫৯ ঘণ্টা, মে ১২, ২০১৫
জেএইচ

** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।